চট্টগ্রামে এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণকাজের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী

    চট্টগ্রাম মেইল : বন্দরনগরী চট্টগ্রামে প্রথম এলিভেটেড এক্সপ্রেসওয়ের পিলার পাইলিং প্রকল্পের নির্মাণ কাজের শুভ উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রবিবার সকালে পতেঙ্গায় চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ)’র অধীনে বাস্তবায়নাধীন এই প্রকল্পের ফলক উন্মোচন করেন প্রধানমন্ত্রী। পরে তিনি পতেঙ্গার সাগর পাড়ে সুধী সমাবেশ মঞ্চে যোগ দেন। সেখানে বক্তব্য রাখবেন প্রধানমন্ত্রী।

    এর আগে রোববার সকাল ১১টা ১০মিনিটে তিনি শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে এবং সেখান থেকে সকালে সরাসরি পতেঙ্গার পৌঁছেন। পৌঁছানোর পর সেতু বিভাগের সিনিয়র সচিব আনোয়ারুল ইসলাম বোরিং কার্যক্রম নিয়ে প্রধানমন্ত্রীকে ব্রিফ করেন। রোববার সকাল সাড়ে ১১টার সময় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেলের বোরিং কাজের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

    সিডিএ সূত্রে জানা যায়, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) অধীনে বাস্তবায়নাধীন এই প্রকল্পের সিমেন্ট ক্রসিং-পতেঙ্গা এবং লালখান বাজার-টাইগার পাস অংশে কাজ ইতিমধ্যে শুরু হয়েছে। এছাড়াও বারিক বিল্ডিং-কাস্টমস অংশের মাটি পরীক্ষাও ইতিমধ্যে শেষ। আজ রবিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ প্রকল্পের নির্মাণ কাজ আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

    আগামী চার বছরের মধ্যে এ প্রকল্পের কাজ শেষ করার লক্ষ্য নিয়ে নির্মাণ কাজের দায়িত্বে রয়েছে ম্যাক্স-রেঙ্কিন জেভি। প্রকল্প ব্যয় ধরা হয়েছে প্রায় সাড়ে ৩ হাজার কোটি টাকা। ৪ লেনের ১৬ দশমিক ৫ কিলোমিটার দীর্ঘ এলিভেটেড এক্সপ্রেসওয়েটিতে নয়টি পয়েন্টে ২৪টি র‌্যাম্প থাকবে বলে জানিয়েছে সিডিএ।

    প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হিসেবে রয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম, তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, ভুমি মন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ, মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল প্রমুখ।

    চট্টগ্রাম থেকে যোগ দিয়েছেন চট্টগ্রাম সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন, পটিয়া সাংসদ সামশুল হক চৌধুরী, মিরসরাই সাংসদ ইঞ্জিনিয়ার মোশারফ হোসেন চৌধুরী, সিডিএ চেয়ারম্যান আব্দুচ সালামসহ চট্টগ্রামের সাংসদ, আওয়ামী লীগ নেতা ও সরকারি উচ্চ পদস্থ কর্মকর্তারা।

    বিএম/রাজীব সেন প্রিন্স…