চট্টগ্রামে নানা আয়োজনে নৌ পুলিশ সেবা সপ্তাহ ২০১৯ সম্পন্ন

    চট্টগ্রাম মেইল : পুলিশ সেবা পাওয়া সহজ করার লক্ষ্যে সারা দেশের ন্যায় চট্টগ্রামেও শুরু হয় ‘পুলিশ সেবা সপ্তাহ’। চট্টগ্রাম নগরীর পুলিশ প্রশাসনের প্রায় প্রতিটি সেক্টরে এবং প্রতি থানায় ২৭ জানুয়ারি থেকে শুরু হয়ে ২ ফেব্রুয়ারি পর্যন্ত আয়োজিত হয় নানান কর্মসুচি। প্রতিটি পুলিশ ইউনিটে শোভাযাত্রা, পুলিশের বিভিন্ন সেবা সম্পর্কিত প্রচারণা, পোস্টার, ব্যানার, ফেস্টুন, লিফলেট বিতরণ, পুলিশের বিগত বছরগুলোতে অর্জিত সাফল্য ও পুলিশি সেবা কার্যক্রম প্রদর্শন ছিলো অন্যতম।

    সিএমপি পুলিশ ও ট্রাফিক পুলিশের পাশাপাশি নানা আয়োজনে এ সেবা সপ্তাহ পালন করেছে নৌ পথে সার্বিক নিরাপত্তার লক্ষ্যে নতুন করে গড়ে উঠা সদরঘাট নৌ থানা। জনসচেতনতা বাড়াতে এ থানার তত্বাবধানে লিফলেট বিতরণ, পোস্টারিং ও নৌ পথের উল্লেখযোগ্য দিক নির্দেশনামূলক নানা আয়োজনের মধ্য দিয়ে পুলিশ সেবা সপ্তাহ ২০১৯ সম্পন্ন করে নৌ পুলিশ।

    ‘বাংলার নদীপথ, রাখিব নিরাপদ’ এই শ্লোগান নিয়ে পুলিশ সেবা সপ্তাহের কার্যক্রম হিসেবে প্রচারাভিযান ও নৌ-নিরাপত্তা সংক্রান্ত জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে প্রথম দিন ২৭ জানুয়ারি অনুষ্ঠিত হয় আলোচনা সভা। সদরঘাট নৌ থানা এলাকায় আয়োজিত সভায় দুর্ঘটনামুক্ত নৌপথ, নৌ-ট্রাফিক ব্যবস্থা ও যাত্রীবাহী নৌযান নিরাপদে চলাচল করতে পারে, তার উপর বক্তারা গুরুত্ব আরোপ করেন।

    তাছাড়া নৌ পুলিশ সেবা সপ্তাহের প্রথম দিন থেকে ২ ফেব্রুয়ারি শনিবার শেষ দিন পর্যন্ত নগরীর সদরঘাট, অভয়মিত্র ঘাট, বাংলাবাজার ঘাট, ব্রীজ ঘাট, ১৪ নং ঘাট, ১৫ নং ঘাট, চাইনিজ ঘাট এবং বি.আই.ডাব্লিউ.টি.সি ঘাট এলাকায় নৌ পথে যাতায়াতকারী যাত্রী এবং নৌযান শ্রমিক-মালিকদের মধ্যে সচেতনতা বৃদ্ধির লক্ষে লিফলেট বিতরণ, পোস্টারিং ও মাইকিং করা হয়।

    নৌ পুলিশ, চট্টগ্রাম এর উদ্যোগে এসব কর্মসূচির মাধ্যমে নৌ পথের সকল প্রকার শ্রমিক, বিভিন্ন সামাজিক সাংগঠনিক নেতৃবৃন্দ ও সর্বস্তরের জনসাধারণকে নৌপথে নিরাপদে চলাচল ও নিরাপদ করার জন্য সচেতনমূলক দিক নির্দেশনা ও পরামর্শ দেওয়া হয়। তাছাড়া যেকোন অভিযোগ ও পরামর্শ নৌ পুলিশের কাছে জানানোর ক্ষেত্রে সাধারণ মাঝিদের ভয় দুর করা হয়।

    সাতদিন ব্যাপী এসব কার্যক্রমে সদরঘাট নৌ থানার অফিসার ইনচার্জ মোহাম্মদ একরাম উল্লাহ,র সার্বিক সহায়তায় আয়োজিত অনুষ্ঠান মালায় প্রধান সমন্বয়ক হিসাবে সার্বক্ষণিক উপস্থিত ছিলেন নৌ পুলিশ চট্টগ্রাম অঞ্চলের ভারপ্রাপ্ত পুলিশ সুপার মো. মোরতোজা আলী খাঁন।

    নৌ পুলিশ সেবা সপ্তাহ পালনের বিষয়ে নৌ পুলিশ চট্টগ্রাম অঞ্চলের ভারপ্রাপ্ত পুলিশ সুপার মো. মোরতোজা আলী খাঁন বলেন, চট্টগ্রামের সেবা সপ্তাহ উপলক্ষে পরিচালিত উপর্যুক্ত কার্যক্রম জনসাধারণের মধ্যে ব্যাপক সাড়া ফেলেছে। তিনি প্রত্যাশা করেন, ভবিষ্যতে নৌ পুলিশ, চট্টগ্রামের কার্যক্রম উত্তরোত্তর বৃদ্ধি পাবে এবং নৌযানের যাত্রী ও মালিক শ্রমিকের কল্যাণে আরোও নিবেদিত হয়ে কাজ করবে।

    বিএম/রাজীব সেন প্রিন্স…