চট্টগ্রামে সাত কেন্দ্রে ভুল প্রশ্নপত্রে পরীক্ষা দিয়েছে ৩ শতাধিক পরীক্ষার্থী

    চট্টগ্রাম মেইল : চট্টগ্রামে এসএসসি পরীক্ষার প্রথমদিনে সাতটি পরীক্ষা কেন্দ্রে ২০১৮ সালের সিলেবাস অনুসারে প্রণীত প্রশ্নে ২০১৯ সালের পরীক্ষার্থীদের পরীক্ষা নেয়া হয়েছে।

    প্রায় তিন শতাধিক পরীক্ষার্থী এ ভুল প্রশ্নে পরীক্ষা দিয়েছেন। ‘কেন্দ্র সচিবদের ভুলে’ এমন গাফিলিতির কথা স্বীকার করে চট্টগ্রাম শিক্ষাবোর্ডের উপ-পরীক্ষা নিয়ন্ত্রক মোহাম্মদ তাওয়ারিক আলম বলেন, এতে পরীক্ষার্থীরা যাতে কোন ভাবেই ক্ষতিগ্রস্ত না হন, সে ব্যবস্থা অবশ্যই করা হবে।

    চট্টগ্রামে যে সাত কেন্দ্রে ভুল প্রশ্নপত্র দেওয়া হয়েছে সেগুলো হল- চট্টগ্রাম নগরীর ডা. খাস্তগীর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, পতেঙ্গা উচ্চ বিদ্যালয়, খাজা গরীবে নেওয়াজ উচ্চ বিদ্যালয় ও মিউনিসিপ্যাল মডেল উচ্চ বিদ্যালয় এবং কক্সবাজারের পেকুয়া বালিকা উচ্চ বিদ্যালয় ও উখিয়া বালিকা উচ্চ বিদ্যালয় কেন্দ্র।

    চট্টগ্রাম শিক্ষা বোর্ডের উপ-পরীক্ষা নিয়ন্ত্রক মোহাম্মদ তাওয়ারিক আলম বলেন, এবার বাংলা পরীক্ষা ২০১৬, ২০১৮ এবং ২০১৯ সালের সিলেবাসের প্রশ্নপত্র অনুসারে হওয়ার কথা। এরমধ্যে সাতটি কেন্দ্রে কেন্দ্র সচিবদের ভুলে ২০১৯ সালের সিলেবাসে যাদের পরীক্ষা দেওয়ার কথা, তাদের মাঝে ২০১৮ সালের সিলেবাস অনুসারে প্রণিত প্রশ্নপত্র বিতরণ করা হয়েছে।

    তিনি বলেন, সাতটি কেন্দ্রে প্রায় ৩ শতাধিক পরীক্ষার্থী এ ভুল প্রশ্নের শিকার হয়েছে। তাদের রোল নম্বর এবং যাবতীয় তথ্য সংগ্রহের জন্য কেন্দ্র সচিবদের নির্দেশ দেয়া হয়েছে। যাতে তারা কোনোভাবেই ক্ষতিগ্রস্ত না হয়।

    এদিকে দেশের সবচেয়ে বড় অংশগ্রহণমূলক পরীক্ষায় কেন্দ্র সচিবসহ সংশ্লিষ্টদের গাফিলিতিতে ক্ষোভ প্রকাশ করেছেন পরীক্ষার্থীদের অভিভাবকরা। তারা বলছেন, এ গাফিলিতি মেনে নেয়ার মতো নয়। পরীক্ষার ফলাফলে এর প্রভাব পড়লে এর দায় সংশ্লিদের নিতে হবে।

    বিএম/রাজীব….