জিয়া জাদুঘরকে দ্রুত “মুক্তিযুদ্ধ স্মৃতি জাদুঘরে” রুপান্তরের দাবিতে বিক্ষোভ মিছিল

    নাম পরিবর্তেণে বাধা সৃষ্টির চক্রান্তকারীদের কঠোর হস্তে প্রতিহত করা হবে

    চট্টগ্রাম মেইল : মুক্তিযুদ্ধের স্বপক্ষের ছাত্র ফোরামের উদ্যোগে জিয়া জাদুঘরকে দ্রুত “মুক্তিযুদ্ধ স্মৃতি জাদুঘরে” রুপান্তরের দাবিতে এক বিক্ষোভ মিছিল বের করা হয়।

    আজ মঙ্গলবার বেলা ১২টার সময় বিক্ষোভ মিছিলটি নগরীর লালখান বাজার মোড় থেকে শুরু হয়ে কাজির দেউরি মোড়ে এসে শেষ হয়।

    পরে কাজির দেউড়ি মোড়ে সংগঠনের সভাপতি এবং বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় নির্বাহী সংসদের সাবেক কার্যকরী সদস্য আব্দুর রহিম শামীম এর সভাপতিত্বে এবং সংগঠনের সাধারণ সম্পাদক ও চট্টগ্রাম মহানগর ছাত্রলীগের সহ-সম্পাদক রাহুল দাশ এর সঞ্চালনায় সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হয়।

    সমাবেশে বক্তারা বলেন, স্মৃতি জাদুঘরটি জিয়ার নামে হওয়াতে দর্শনে যায়না সাধারণ মানুষ। তাই চট্টগ্রামের আপামর জনসাধারণের দাবি ছিল জিয়া স্মৃতি জাদুঘরকে “মুক্তিযুদ্ধ স্মৃতি জাদুঘরে” রুপান্তর করা।

    স্থানীয় সাংসদ ও মাননীয় শিক্ষা উপ-মন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল সেই দাবি মন্ত্রী সভার বৈঠকে তুলে ধরে মাননীয় প্রধানমন্ত্রী নীতিগত সম্মতি আদায়ের পর থেকে সাধারণ জনগণ মুক্তিযুদ্ধ স্মৃতি জাদুঘর হিসেবে নামকরণ কখন হবে অধীর আগ্রহে অপেক্ষায় আছে।

    বক্তারা বলেন, যেখানে চট্টগ্রামের সর্বস্থরের মানুষ এ দাবী জানিয়ে আসছে ঠিক এমন সময় জন বিচ্ছিন্ন বিএনপি বিতর্কিত জিয়ার নাম বহাল রাখার জন্য বিভিন্ন তালবাহানা করছে। তারা বলেন, হাজার হাজার মানুষ মুক্তিযুদ্ধ স্মৃতি জাদুঘর রুপান্তরের পক্ষে স্বাক্ষর করে সংহতি প্রকাশ করছে। বিএনপি যদি আর কোন ধরনের তালবাহানা করে তাহলে সাধারণ জনগণ কে নিয়ে তাদের প্রতিহত করার ঘোষণা দেন মুক্তিযুদ্ধের স্বপক্ষের ছাত্র ফোরামের নের্তৃবৃন্দরা।

    সমাবেশে বক্তব্য রাখেন নগর যুবলীগ নেতা রফিকুল ইসলাম, রেজায়ল করিম মামুন, নগর ছাত্রলীগের কার্যকরী সদস্য মোশরাফুল হক পাবেল, দক্ষিণ জেলা ছাত্রলীগের যুগ্ন সাধারণ সম্পাদক মেজবাহ উদ্দিন সিকদার সুমন, শাহাদাত হোসেন মানিক, ওমর গণি এম.ই.এস বিশ্ববিদ্যালয় কলেজ ছাত্রলীগ নেতা জাহিদুল ইসলাম প্রমি, এস.এম আলামিন বাবু, তোফায়েল হোসেন তুহিন, ইফতেখার আবির এলভি, মোমিনুল হক সুমন, সৈকত দাশ, আহসান মুনির প্রমুখ।

    এদিকে চট্টগ্রাম ৯ আসনের সাংসদ ও সরকারে শিক্ষা উপমন্ত্রী ব্যারিষ্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল।আজ মঙ্গলবার (২৬ ফেব্রুয়ারি) সকাল সোয়া ১১টার দিকে তার ব্যাক্তিগত ফেসবুক টাইমলাইনে একটি স্ট্যাটাসে বলেন, ইতিমধ্যেই একটি গুরুত্বপূর্ণ স্থাপনার নামের সাথে অবৈধভাবে ক্ষমতা দখলকারী জিয়ার নাম পরিবর্তন করে মুক্তিযুদ্ধের স্মৃতির নামে সেই যাদুঘরের নাম পরিবর্তন ও প্রকল্প গ্রহণের প্রস্তাব করেছি মন্ত্রিপরিষদের সভায়। এটি অচিরেই বাস্তবায়িত হবে। এভাবে পালাক্রমে সকল অপশক্তির নাম চট্টগ্রাম থেকে আমরা উৎপাটিত করবো।

    বিএম/রাজীব সেন…