বাংলাদেশ বিমানের ফ্লাইট ছিনতাইয়ের চেষ্টা : জরুরি অবতরণ : ২ কেবিন ক্রু জিম্মি!

    চট্টগ্রাম মেইল : চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমান বন্দর থেকে ছেড়ে যাওয়া দুবাইগামী বাংলাদেশ বিমানের একটি ফ্লাইট জরুরিভাবে অবতরণ করেছে। আজ রবিবার সন্ধ্যার সময় বিমানটি জরুরিভাবে অবতরণ করে।

    ঘটনার কারণে প্রাথমিকভাবে জানা যায়, বিমানটিতে অবস্থানরত যাত্রী ও ক্রুদের জিম্মি করে ফ্লাইটটি ছিনতাইয়ের চেষ্টা করেছে এক অস্ত্রধারী। দুই কেবিন ক্রুকে জিম্মি করে পাইলটের কাছে যেতে চাইলে উড্ডয়নের ১৫ মিনিটের মধ্যে জরুরি অবতরণ করে বিজি-৭৩৭৮০০ ফ্লাইটটি। এসময় দুই রাউন্ড গুলিও করা হয়েছে বলে জানিয়েছে যাত্রীরা।

    ছিনতাইয়ের হাত থেকে রক্ষা পেয়ে ফ্লাইটটি জরুরিভাবে নিরাপদে অবতরণ করলেও এ ঘটনায় অস্ত্রধারীর হাতে এখনো জিম্মি আছে দুজন ক্রু। বাকি ১৪৭ জন যাত্রীর মধ্যে সবাই নিরাপদে বের হয়ে এলেও জিম্মি থাকা দুজন ক্রুর মধ্যে কেউ একজন আহত হওয়ার আশংকা করছে সংশ্লিষ্টরা।

    বর্তমানে সন্ধ্যা সাড়ে ৬ টার সময় এ রিপোর্ট লেখা পর্যন্ত শাহ আমানত আন্তর্জাতিক বিমান বন্দরের সব ধরনের কার্যক্রম সাময়িকভাবে বন্ধ রয়েছে। তাছাড়া বিমান বন্দরে নিয়োজিত নিরাপত্তা বাহিনী, র‌্যাব, পুলিশ সদস্যরা পুরো বন্দরটি ঘিরে রেখেছে।

    এ বিষয়ে চট্টগ্রাম মহানগর পুলিশের উপকমিশনার (বন্দর) মো. হামিদুল আলমের সাথে যোগাযোগ করা হলে তিনি ঘটনার পুরোপুরি খবর এখনো পাইনি উল্লেখ করে বলেন, তিনিও শুনেছেন এক অস্ত্রধারী বিমান ছিনতাইয়ের চেষ্টা করেছে।

    পতেঙ্গা থানার ওসি উৎপল কান্তি বড়ুয়া জানান, সন্ত্রাসীদের কবলে পড়ে উড্ডয়নের পরপরই জরুরি অবতরণ করেছে বিজি-১৪৭ নং ফ্লাইটটি। অবতরণের পর সব যাত্রীকে নামিয়ে দেওয়া হয়েছে। বর্তমানে রানওয়েতে অবস্থান করছে উড়োজাহাজটি। সেটি ঘিরে রেখেছে র‌্যাব, পুলিশ ও বিমান বন্দরের নিরাপত্তা বাহিনী। তিনি বলেন, বিমানের ভেতরে একজনকে অস্ত্র হাতে দেখা গেছে। দুজন ক্রু জিম্মি আছে। চেষ্টা চলছে তাদেরকে অক্ষত অবস্থায় বের করে আনার।

    ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মুহিবুল হক।

    বিএম/রাজীব…