বোয়ালিয়া মাদ্রাসা পরিদর্শণে হাটহাজারী মাদ্রাসার তদন্ত টিম

    হাটহাজারী প্রতিনিধি : জামেয়া আহলিয়া মঈনুল ইসলাম হাটহাজারী মাদ্রাসার মুহতামিম ও হাইয়্যাতুল উলিয়া লিল জামিয়াতিল কওমিয়া বাংলাদেশের চেয়ারম্যান শাইখুল ইসলাম আল্লামা শাহ আহমদ শফী (দাঃবাঃ)’র নির্দেশে ৫ সদস্য বিশিষ্ট একটি তদন্ত টিম দক্ষিণ চট্টগ্রামের ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান বোয়ালিয়া ইসলামিয়া বড় মাদ্রাসা পরিদর্শন করেন।

    পরিদর্শণকালে টিমের সদস্যরা মাদ্রাসার শিক্ষা মিলনায়তনে শিক্ষদের সাথে মাদ্রসার সার্বিক পরিস্থিতি নিয়ে এক জরুরি বৈঠকে মিলিত হন।

    এসময় তদন্ত কমিটি মাদ্রসার শিক্ষা কার্যক্রম আরো ত্বরান্বিত করার জন্য শিক্ষকদের নির্দেশ দেন এবং মাদ্রাসার সকল হিসাব- নিকাশ ও সার্বিক পরস্থিতির খোঁজখবর নেন। বাদে মাগরীব এলাকাবাসী ও মাদ্রসার ছাত্রবৃন্দের সাথে মতবিনিময় সভা করেন।

    ছাত্রদের উদ্দেশ্যে হাটহাজারী মাদ্রসার সিনিয়র মুহাদ্দিস আল্লামা শেখ আহমদ বলেন- আল্লাহ ও রাসুল সাল্লাল্লাহু আলাইহে ওয়াসাল্লামের প্রতি অনুগত থেকে সুশিক্ষায় শিক্ষিত হয়ে দেশে গঠনে ছড়িয়ে পড়ার আহবান জানান এবং এলাকাবাসীর উদ্দেশ্যে বলেন- প্রবীণ এই মাদ্রাসার প্রতিষ্ঠাতা ও পরিচালক আল্লামা শাহ তুরাবুদ্দিন (রহঃ), তৎকালীন হাটহাজারী মাদ্রাসার পরিচালক ও মুরুব্বীদের পরামর্শক্রমে এই মাদ্রাসা পরিচালনা করতেন। পরবর্তীতে অত্র মাদ্রাসার পরিচালক আল্লামা আবুল খায়ের (রহ:), মৌলানা মোহাম্মদ ছালেহ (দা:বা:) ও মৌলানা বদরুদ্দীন ছাহেব (রহঃ) অত্র মাদ্রাসা হাটহাজারী মাদ্রাসার পরিচালকের পরামর্শ মোতাবেক এই মাদ্রসার সকল কার্যক্রম পরিচালিত করতেন। এরই ধারাবাহিকতায় বর্তমানে এলাকাবাসী মাদ্রাসা সুষ্ঠভাবে পরিচালনা করার লক্ষে হাটহাজারী মঈনুল ইসলাম মাদ্রাসার পরিচালকের হাতে দায়িত্ব ন্যস্ত করায় এলাকাবাসীকে মোবারকবাদ এবং মাদ্রাসার প্রতি এলাকাবাসীর  আন্তরিকতা যে বহিঃপ্রকাশ তার জন্য শোকরিয়া জ্ঞাপন করেন।

    এ সভায় সভাপতিত্ব করেন তদন্ত কমিটির প্রধান হাটহাজারী মাদ্রাসার সিনিয়র মুহাদ্দিস আল্লামা শেখ আহমদ (দাঃবাঃ)। এতে আরো উপস্থিত ছিলেন হাটহাজারী মাদ্রসার সিনিয়র মুহাদ্দিস মৌলানা ফুরকান ছাহেব, সহঃ শিক্ষা পরিচালক মৌলানা আনাস মাদানী, মৌলানা মুহাম্মদ আলমগীর, মৌলানা মুহাম্মদ জুনাইয়েদ, বাঁশখালীস্থ বাইতুল ইরফান আদর্শ মাদ্রাসার প্রতিষ্ঠাতা পরিচালক কাজী মৌলানা মুহাম্মদ মনছুরুল হক, বোয়ালিয়া মারদাসার শিক্ষক মৌলানা মফিজুর রহমান, ক্বারী মৌলানা আবু তাহের, হাফেজ মৌলানা এজাজুল হক, মৌলানা জমিরুদ্দীন, মৌলানা রেজাউল আজীম, মৌলানা মাহমুদুল হাসান, মৌলানা নজরুল ইসলাম, মৌলানা ছালেহ আহমদ, হাফেজ আব্দুল মালেক, হাফেজ আব্দুল লতিফ, হাফেজ খলিলুর রহমান, মৌলানা কেফায়েত উল্লাহ, স্থানীয় মুসল্লীসহ, মাদ্রাসার ছাত্রবৃন্দ।

    উল্লেখ্য যে, গত ৩রা ফেব্রুয়ারি মৌলানা মফিজুর রহমানকে নায়েবে মুহতামিমের পদ থেকে অব্যাহতি দিয়ে এলাকাবাসীর পক্ষ থেকে শাইখুল ইসলাম আল্লামা শাহ আহমদ শফীর হাতে পরিচালকের দায়িত্ব ন্যস্ত করা হয়।

    বিএম/ফয়সাল/রাজীব….