সন্দ্বীপে পৌঁছে দিলেন বিদ্যুৎ ও ইন্টারনেট সুবিধা : উপজেলায় হবে বিশ্ববিদ্যালয় ও ব্রিজ- প্রধানমন্ত্রী

    রাজীব সেন প্রিন্স : সমুদ্রের তলদেশ দিয়ে সাবমেরিন ক্যাবল লাইন স্থাপনের মাধ্যমে বিদ্যুৎ ও ইন্টারনেট সেবা পৌছে গেছে চট্টগ্রামের দ্বীপ উপজেলা সন্দ্বীপে। সকাল ১১ টায় গণভবন থেকে ভিডিও কন্ফারেন্সের মাধ্যমে এসব সেবা কার্যক্রম উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

    বুধবার চট্টগ্রামের সন্দ্বীপ উপজেলা থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সরাসরি এ অনুষ্ঠানের সঞ্চালনা করেন জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেন।

    গণভবন থেকে ভিডিও কন্ফারেন্সে উপস্থিত সন্দ্বীপবাসীর উদ্দ্যেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, আমি এর আগেও বহুবার সন্দ্বীপে গিয়েছি। ১৯৮৫ ও ৯১ সালের ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্থদের ত্রাণ বিতরণ করেছি। আক্রান্ত মানুষদের স্বচোক্ষে দেখতে লবণাক্ত পানির মধ্যেই মাছের ট্রলারে করে ঘুরেছি, সারদিন থেকেছি। নারিকেল কোরা ও শুকনো মরিচ দিয়ে পান্তাভাত খেয়েছি। কারণ তখন সেখানে কিছুই ছিলো না। মোট কথা উন্নয়ন বঞ্চিত ছিলো সন্দ্বীপ।

    তবে আমরা ক্ষমতায় আসার পর থেকে একের পর এক প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে পুরো উপজেলাটি আলোকিত করে দিয়েছি। তিনি আবারো সন্দ্বীপে যাওয়ার আশা ব্যক্ত করে সন্দ্বীপবাসীকে তার জন্য নারিকেলের কোরা ও শুকনো মরিচ দিয়ে পান্তা ভাতের ব্যবস্থা রাখতে বলেন।

    প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, সমুদ্রের তলদেশ দিয়ে সাবমেরিন ক্যাবল লাইন স্থাপনের ফলে সেখানে বিনিয়োগ হবে, শিল্পায়ন হবে, কৃষি উৎপাদন বৃদ্ধি পাবে, কৃষি প্রক্রিয়াজাত শিল্প গড়ে উঠবে এমনকি আমাদের ব্লু ইকোনোমির অনেক কাজ আমরা সেখানে করতে পারবো। দ্বীপটি অত্যন্ত চমৎকার এখানে পর্যটন শিল্প আরো ভালভাবে গড়ে উঠতে পারবে।

    প্রধানমন্ত্রী সন্দ্বীপ নিয়ে স্মৃতিচারণের এক পর্যায়ে সন্দ্বীপের সংসদ সদস্য মাহফুজুর রহমান মিতার সাথে কথা বলেন। প্রধানমন্ত্রী তাকে বলেন, মিতা আপনার এলাকায় স্কুল কলেজ মাদ্রাসা সবকিছুই আছে, এখন বিদ্যুত এবং ইন্টারনেটের ব্যবস্থাও হলো। এবার একটি বেসরকারি বিশ্ববিদ্যালয় হলে কেমন হয়? মিতাকে উদ্দেশ্য করে দ্বীপ উপজেলা সন্দ্বীপে একটি বেসরকারি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করার তাগিদ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জবাবে মিতা বলেন মাননীয় প্রধানমন্ত্রী আপনার সার্বিক সহযোগীতা ও অনুমতি পেলে অবশ্যই বিশ্ববিদ্যালয় করা হবে।

    এসময় মিতা সন্দ্বীপবাসীকে জাতীয় গ্রিড থেকে বিদ্যুৎ ও ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগ দেওয়ার জন্য প্রধানমন্ত্রীকে আন্তরিক ধন্যবাদ জানিয়ে সন্দ্বীপবাসীর দীর্ঘদিনের স্বপ্ন সন্দ্বীপ-মিরসরাই এলাকায় সংযুক্ত করে একটি ব্রিজ নির্মাণের দাবী জানান।

    জবাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, সন্দ্বীপবাসীর জন্য একটি ব্রিজ করার পরিকল্পনা সরকারের হাতে আছে। এখন দেখতে হবে মাটিতে ব্রিজের ধারণ ক্ষমতা বহনের সক্ষমতা আছে কিনা? তাছাড়া কোন জায়গায় ব্রিজটি করলে ভাল হবে তা নির্ধারণ করা হলে ব্রিজ করার বিষয়ে মন্ত্রীসভায় আলোচনা করা হবে।

    ভিডিও কনফারেন্সে সন্দ্বীপ থেকে জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেন ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা চেয়ারম্যান মাষ্টার শাহজাহান বিএ ছাড়াও উপস্থিত ছিলেন সন্দ্বীপ উপজেলার ছাত্রলীগ, যুবলীগ আওয়ামী লীগের নেতাকর্মীসহ বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষার্থী ছাড়াও নানা শ্রেণী পেশার মানুষ।

    বিএম/রাজীব সেন প্রিন্স…