নতুন তিন কেন্দ্র থেকে বিদ্যুৎ পাবে চট্টগ্রামবাসী

    চট্টগ্রাম মেইল : নতুন করে ১০০ মেগাওয়াট উৎপাদন ক্ষমতা সম্পন্ন বিদ্যুৎ কেন্দ্র পেলো চট্টগ্রামবাসী। তাছাড়া এ জেলার বাসিন্দারা নতুন আরো দুটি উপকেন্দ্রসহ মোট তিনটি কেন্দ্র থেকে বিদ্যুৎ পাবে।

    প্রধানমন্ত্রী শেখ হাসিনা বুধবার সকালে ভিডিও কনফারেন্সের মাধ্যমে চট্টগ্রামের পটিয়া জুলধার (৩য় ইউনিট) বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রটি উদ্বোধন করেন। পাশাপাশি শিকলবাহা (২৩০/১৩২ কেভি) উপকেন্দ্র ও বারৈয়ারহাট (১৩২/৩৩কেভি) উপকেন্দ্র উদ্বোধন করেন তিনি।

    ভিডিও কনফারেন্সের মাধ্যমে গণভবন থেকে প্রধানমন্ত্রী চট্টগ্রাম জেলা প্রশাসকের কার্যালয়ে সরাসরি যুক্ত হয় বুধবার সকাল সাড়ে ১০টায়। এসময় তিনি জুলধায় নতুন বিদ্যুৎকেন্দ্র ও দুটি উপকেন্দ্র উদ্বোধন করেন। এছাড়া রাঙামাটি, মহেশখালীসহ বিভিন্ন জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ৬টি পাওয়ার স্টেশন ও ৭টি গ্রিড উপকেন্দ্র উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। ৭টি গ্রিড উপকেন্দ্রের মধ্যে রাঙামাটির (১৩২/৩৩ কেভিএ) উপকেন্দ্র, মহেশখালীর মাতারবাড়ি (১৩২/৩৩ কেভিএ) উপকেন্দ্র রয়েছে।

    চট্টগ্রাম জেলা প্রশাসকের কার্যালয়ে ভিডিও কনফারেন্স অনুষ্ঠান পরিচালনায় ছিলেন, অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) শংকর রঞ্জন সাহা। এত অংশ গ্রহণ করেছেন সিএমপির অতিরিক্ত কমিশনার (ট্রাফিক) কুসুম দেওয়ান, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. হাবিবুর রহমান, সিভিল সার্জন ডা. আজিজুর রহমান সিদ্দিকী, পিডিবি চট্টগ্রাম অঞ্চলের প্রধান প্রকৌশলী প্রবীর কুমার সেন, দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি মোছলেম উদ্দিন আহমদসহ প্রশাসনের সংশ্লিষ্ট কর্মকর্তারা।

    উদ্বোধন কার্যক্রম শেষে প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে দেওয়া তার বক্তব্যে বলেন, বাংলাদেশের সার্বিক উন্নয়নের সবচেয়ে বেশি প্রয়োজন হলো বিদ্যুৎ। যেটা মানুষের চাহিদা। ইতিমধ্যে মানুষের খাদ্যের নিরাপত্তা আমরা নিশ্চিত করেছি। বিদ্যুৎ উৎপাদনের মাধ্যমে প্রতিটি ঘরে আলো জ¦ালবো এটাই আমাদের লক্ষ্য। ইতিমধ্যে ৯৩ ভাগ মানুষ বিদ্যুৎ পাচ্ছে।

    তিনি বলেন, সকলেই অবগত আছেন এখন বিদ্যুতের জন্য আর কারো কাছে চাইতে হয়না, ছুটোছুটি করতে হয়না। এখন আলোর বর্ষা নিয়ে আপনাদের ঘরে ঘরে যাচ্ছে। যেখানেই বিদ্যুতের প্রয়োজন হচ্ছে আমরা সেখানেই খোজ খবর নিয়ে মানুষের বিদ্যুতের চাহিদা পূরণ করছি।

    বুধবার সারাবাংলাদেশের এক হাজার ৫৭ মেগাওয়াট উৎপাদন ক্ষমতার ছয়টি নতুন বিদ্যুৎকেন্দ্র উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আওয়ামী লীগ সরকার সারা বাংলাদেশে আলো ছড়িয়ে দেওয়ার যে লক্ষ্য নিয়ে এগুচ্ছে সে কর্মসূচির অংশ হিসেবেই আজ বুধবার এসব বিদ্যুৎ কেন্দ্র উদ্বোধন করা হয়। পাশাপাশি ৯টি গ্রিড উপকেন্দ্রও উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

    বুধবার সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে দেশের ১২টি উপজেলায় শতভাগ বিদ্যুতায়ন কার্যক্রম উদ্বোধন ঘোষণা করেন প্রধানমন্ত্রী।

    বিএম/রাজীব সেন…