ভারতীয় ২ যুদ্ধবিমান ধ্বংস, ২ পাইলট আটক

    বিএম ডেস্ক : নিজস্ব আকাশসীমায় দুই ভারতীয় বিমান ধ্বংসের দাবি করেছে পাকিস্তান। দেশটির সেনাবাহিনীর এক মুখপাত্র বিবৃতিতে এ দাবি করেছেন। ভারতীয় কর্মকর্তাদের বরাত দিয়ে আল-জাজিরা জানিয়েছে, বুধবার সকালে কমপক্ষে তিন পাকিস্তানি যুদ্ধবিমান ভারতীয় আকাশসীমায় প্রবেশ করে। এসময় ভারতীয় যুদ্ধবিমান তারা করলে সেগুলো পাকিস্তানে ফিরে যায়।

    পাকিস্তান সেনাবাহিনীর মুখপাত্র মেজর জেনারেল আসিফ গফুর টুইটারে বলেন, লাইন অব কন্ট্রোল পেরিয়ে পাকিস্তানি আকাশসীমায় প্রবেশ করলে ভারতীয় বিমান বাহিনীর দুটি বিমানকে ধ্বংস করে পাকিস্তান বিমানবাহিনী।

    এর মধ্যে একটি ভারতশাসিত কাশ্মীরে ও অপরটি পাকিস্তানের আজাদ কাশ্মীরে বিধ্বস্ত হয়েছে। সেখান থেকে দুই ভারতীয় পাইলটকে আটক করেছে পাকিস্তান সেনাবাহিনী।

    এরপর সংবাদ সম্মেলনে এসে পাকিস্তানের আন্তঃবাহিনীর জনসংযোগ অধিদফতরের মহাপরিচালক মেজর জেনারেল আসিফ গফুর বলেন, দুইজন ভারতীয় পাইলটকে আটক করা হয়েছে।

    আটককৃত ২ ভারতীয় পাইলট

    তিনি বলেন, আজ সকালে পাকিস্তানি বিমান বাহিনী নিয়ন্ত্রণ রেখা বরাবর ছয়টি লক্ষবস্তুতে হামলা চালিয়েছে। কারণ আমরা দেশের কাছে দায়বদ্ধ। আমরা আত্মরক্ষার্থে হামলা চালিয়েছি। আমরা কোনো বিজয় দাবি করতে চাই না।

    তবে কোনো সামরিক লক্ষবস্তুতে হামলা করা হবে না বলে তিনি জানিয়েছেন। আসিফ গফুর বলেন, আমাদের হামলায় কোনো প্রাণক্ষয় হয়নি। নিজেদের এখতিয়ারের ভেতরেই আমরা ছিলাম এবং আমরা হামলা চালিয়েছি।

    পাকস্তানের এই জেনারেল বলেন, আমরা পরিস্থিতিকে যুদ্ধের দিকে ঠেলে দিতে চাই না। পাকিস্তান ইচ্ছাকৃতভাবে উত্তেজনাকে এড়িয়ে চলছে।

    এদিকে ভারতের একটি বিমান বিধ্বংসের খবর পাওয়া গেছে কাশ্মীর থেকে।

    সেখানে নিহত হয়েছেন ২ পাইলটসহ ৩ জন। ভারত দাবি করেছে, পাকিস্তানের একটি এফ-১৬ ফাইটার জেট ভূপাতিত করা হয়েছে। তবে পাকিস্তান সেনাবাহিনীর মুখপাত্র মেজর জেনারেল গফুর এক সংবাদ সম্মেলনে এই দাবী নাকচ করে দিয়েছেন। তিনি জানিয়েছেন, আজকের আক্রমণে কোনো এফ-১৬ বিমান ব্যবহার করা হয়নি।

    বিএম/রনী/রাজীব