সমঝোতা ছাড়াই শেষ ট্রাম্প-কিম বৈঠক

    বিএম ডেস্ক : ঘটা করে শুরু হলেও শেষ পর্যন্ত কোনও চুক্তি ছাড়াই শেষ হল ডোনাল্ড ট্রাম্প ও কিম জং উনের বৈঠক। ফলে মার্কিন প্রচেষ্টা থাকলেও উত্তর কোরিয়া পরমাণু নিরস্ত্রীকরণের পথে কতটা এগোল তা নিয়ে সংশয় থেকেই গেল।

    কিম জং উন জনসমক্ষে পরমাণু নিরস্ত্রীকরণের পথে হাঁটবেন বলে দাবি করেছেন। তবে তা কীভাবে হবে তা কেউ জানেন না। ভিয়েতনামের হ্যানোয়ে ট্রাম্প ও কিমের বৈঠক হয়েছিল। তবে শেষ অবধি কোনও চুক্তি না হওয়ায় কোরিয়ায় পরমাণু নিরস্ত্রীকরণ নিয়ে ধোঁয়াশা থেকে গেল।

    হোয়াইট হাউসের প্রেস সচিব সারাহ স্যান্ডার্স বলেছেন, দুই নেতা পরমাণু নিরস্ত্রীকরণ থেকে শুরু করে আর্থিক লেনদেন বাড়ানো সহ নানা বিষয়ে ইতিবাচক আলোচনা করেছেন। তবে কোনও চুক্তি হয়নি। তবে দুই দেশ ফের ভবিষ্যতে বৈঠকে বসবে।

    বৈঠকের পর ট্রাম্প ও কিম দুজনেই ভিয়েতনাম ছেড়েছেন। এর আগে ট্রাম্প ও কিমের মধ্যে বৈঠক হয়েছিল। ছিক হয়, উত্তর কোরিয়া পরমাণু নিরস্ত্রীকরণের দিকে এগোবে। বদলে আমেরিকা নরম মনোভাব দেখাবে। তবে কবে থেকে পরমাণু নিরস্ত্রীকরণের দিকে এগোবে কোরিয়া তা ঠিক ছিল না। এদিনের বৈঠকের পর কোনও চুক্তি না হওয়ায় গোটা বিষয়টি বিশ বাঁও জলেই দাঁড়িয়ে রইল।

    বিএম/রনী/রাজীব