জে‌লিযুক্ত চিং‌ড়িমাছ : ৬ প্র‌তিষ্ঠানাকে ৩ লক্ষ টাকা জরিমানা

    চট্টগ্রাম মেইল : জাতীয় ভোক্তা অ‌ধিকার সংরক্ষণ অ‌ধিদপ্তরের চট্টগ্রাম বিভাগীয় ও জেলা কার্যালয়ের তদার‌কিমূলক কার্যক্রমে ৬ প্রতিষ্ঠানকে ২ লক্ষ ৮০ হাজার টাকা জরিমানা করা হয়।

    শনিবার সকাল ৭ টা থেকে বিকাল ৩টা পর্যন্ত নগরীর কোতোয়ালি ও বাকলিয়া থানা এলাকায় পরিচালিত কার্যক্রমে ১৯ প্র‌তিষ্ঠান প‌রিদর্শন ক‌রে ৬ প্র‌তিষ্ঠান‌কে জরিমানা করে অধিদপ্তর।

    ভোক্তা অ‌ধিকার বি‌রোধী বি‌ভিন্ন অপরা‌ধে ভোক্তা অ‌ধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর বি‌ভিন্ন ধারায় এসব প্রতিষ্ঠানকে জ‌রিমানা করা হ‌য়। জব্দ করা হয় প্রায় ১৩০ কি‌লোগ্রাম জে‌লিযুক্ত চিং‌ড়িমাছ। পাশাপাশি মা‌ছে ব্যবহা‌রের উ‌দ্দে‌শ্যে র‌ক্ষিত রং, পোড়া‌তেল, বা‌সি খাবার ধ্বংস করাসহ এক‌টি মা‌ছের আড়ৎ সাম‌য়িকভা‌বে সিলগালা ক‌রে বন্ধ করে দেন অধিদপ্তর।

    এ‌পি‌বিএন ৯ এর সদস্যবৃ‌ন্দের সহযো‌গিতায় অধিদপ্তরের ৪ জন পরিচালক পৃথকভাবে তদারকিমূলক কার্যক্রম পরিচালনা করেন।

    জাতীয় ভোক্তা অ‌ধিকার সংরক্ষণ অ‌ধিদপ্তর চট্টগ্রাম বিভাগীয় কার্যালয়ের উপপ‌রিচালক প্রিয়াংকা দত্ত তদারকি অভিযান পরিচালনা করেন নগরীর বাক‌লিয় থানার ফিশা‌রিঘাট এলাকায়। অভিযান পরিচালনাকালে চিং‌ড়ি মা‌ছের ওজন বৃ‌দ্ধির জন্য জে‌লি মি‌শ্রিত ক‌রে চিং‌ড়ি মাছ ‌বিক্র‌য়ের জন্য সংরক্ষণ করাযর অপরাধে কাউসারুজ্জামান মৎস আড়ৎ‌কে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়। পাশাপাশি প্রায় ৯০ কি‌লোগ্রাম জে‌লিযুক্ত চিং‌ড়িমাছ জব্দ করার কথা জানিয়েছেন প্রিয়াংকা দত্ত।  

    বাকলিয়া থানার ফিশা‌রি ঘা‌টে পৃথক অপর অ‌ভিযানে চিং‌ড়িমা‌ছের ওজন বৃ‌দ্ধির জন্য জে‌লি মি‌শ্রিত ক‌রে চিং‌ড়িমাছ বিক্র‌য়ের জন্য সংরক্ষণ করার অপরাধ ধরা পড়ায় ওই প্রতিষ্ঠানকে ২ লক্ষ টাকা জরিমানা করেন অ‌ধিদপ্তর, চট্টগ্রাম বিভাগীয় কার্যালয়ের সহকারী প‌রিচালক বিকাশ চন্দ্র দাস। পাশাপাশি ওই প্রতিষ্ঠানের প্রায় ৪০ কি‌লোগ্রাম জে‌লিযুক্ত চিং‌ড়িমাছ জব্দ করার কথা জানিয়েছে বিকাশ।         

    নগরীর কোতোয়ালি থানা সিনেমা প্যালেস এলাকায় তদারকিমূলক অভিযানের নের্তৃত্ব দেন অ‌ধিদপ্তর চট্টগ্রাম বিভাগীয় কার্যালয়ের সহকারী প‌রিচালক নাস‌রিন আক্তার।
    প্রি‌ন্টেড সংবাদপ‌ত্রে খাদ্যদ্রব্য সংরক্ষণ করায় ৪৩ ধারায় সিনেমা প্যালেস এলাকার কুতুব হো‌টেল‌কে ১০ হাজার এবং গাউ‌সিয়া হো‌টেল‌কে ৫ হাজার টাকা জরিমানা করা হয়। এসময় দুটি হোটেলের জমানো পোড়া‌তেলগুলো ধ্বংস ক‌রে তাদেরকে সতর্ক করা হয়। 

    একই থানা এলাকার কাজির দেউ‌ড়ি কাঁচাবাজার এলাকায় তদার‌কিমূলক কার্যক্রম পরিচালনা করেন জাতীয় ভোক্তা অ‌ধিকার সংরক্ষণ অ‌ধিদপ্তর, চট্টগ্রাম জেলা কার্যাল‌য়ের সহকারী প‌রিচালক মুহাম্মদ হাসানুজ্জামান। অভিযানে বো‌ম্বে র‌য়েল সুইটস‌কে পোড়া‌তেল ব্যবহার, খাবার মে‌ঝে‌তে রে‌খে প্র‌ক্রিয়া করায় এবং বাসি খাবার রাখায় ৪৩ ধারায় ১০ হাজার টাকা জরিমানা করে পোড়াতেল ও বা‌সি খাবার ধ্বংস করা হয়। এছাড়া প্র‌মিত ধ‌রের ‌দোকান‌কে মা‌ছে ব্যবহা‌রের  উ‌দ্দে‌শ্যে কৃ‌ত্রিম রং রাখায় ৪২ ধারায় ৫ হাজার টাকা জরিমানা করে এক কৌটা রং ধ্বংস করা হয়।

    পৃথক চারটি তদারকিমূলক কার্যক্রমের নের্তৃত্ব দেওয়া চার পরিচালকই জানিয়েছে জনস্বা‌র্থে এই কার্যক্রম অব্যাহত থাক‌বে।

    বিএম/রাজীব সেন…