অতীতের চেয়ে ভাল নির্বাচন হয়েছে : কাদের

    বিএম ডেস্ক : ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচন অতীতের চেয়ে এবার ভালো হয়েছে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

    শুক্রবার (১ মার্চ) সকালে ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। ২০০১ সালে বিএনপি ক্ষমতায় থাকাকালে অনুষ্ঠিত সিটি নির্বাচনের চেয়ে ভালো হয়েছে বলে মন্তব্য করেছেন

    আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, ২০০১ সালে বিএনপির আমলে অনুষ্ঠিত সিটি নির্বাচনের চেয়ে গতকালের নির্বাচন অনেক ভালো হয়েছে। তবে স্থানীয় সরকার নির্বাচনে অংশ না নেওয়া বড় দলগুলো জাতীয় নির্বাচনে আরও বড় সমস্যায় পড়বে।

    তিনি বলেন, যারা নির্বাচন নিয়ে সমালোচনা করেন, তাদের ভোট ছাড়াই ২০০১ সালে ঢাকা সিটির মেয়র হয়েছিলেন সাদেক হোসেন খোকা। তখন তো একেবারেই ভোটারশূন্য নির্বাচন হয়েছিল। সে মেয়র নির্দিষ্ট সময়ের চেয়ে আরও তিন বছর বেশি সময় ক্ষমতায় ছিলেন। তাই এসব বিষয় সেভাবে না দেখে সামগ্রিকভাবে নির্বাচনটিকে দেখতে হবে।

    তিনি বলেন, গণতন্ত্র থাকতে হবে, সংবিধানও চলবে। নিয়ম-কানুন তো জলাঞ্জলি দেওয়া যাবে না। নির্বাচন বন্ধ থাকার চেয়ে নির্বাচনটি হয়েছে। বিএনপিকে এখানে জোর করে কেউ সরিয়ে দেয়নি। তারা নিজেরাই নির্বাচনে আসেনি। তারা না এসে সমালোচনা করলে তো হবে না।

    কাদের আরও বলেন, সবচেয়ে বড় কথা হলো-আমরা কাউন্সিলর পদে নির্বাচন উন্মুক্ত করে দিয়েছিলাম। এতে করে হানাহানি হওয়ার কথা, কিন্তু সেটা হয়নি। নির্বাচনটি মোটামুটি শান্তিপূর্ণ হয়েছে। এখানে বড় একটি দল অংশ নেয়নি। তাছাড়া বৈরী আবহাওয়া ছিল। সবমিলিয়ে বিবেচনা করতে হবে।

    এক প্রশ্নের জবাবে কাদের বলেন, সুবিধা বুঝে বিএনপি নির্বাচন করে। এর আগে তারা সিটি কর্পোরেশন নির্বাচনে অংশ নিয়েছিল। তখন চারটিতেই জিতেছিল। তাতে তো আকাশ ভেঙে পড়েনি। রাজনীতি জোয়ার ভাটার মতো। আজ আমরা আছি কাল নাও থাকতে পারি। একটি রাজনৈতিক দল আজীবন ক্ষমতায় থাকবে এমন অহমবোধ থাকা উচিৎ নয়।

    এ সময় আওয়ামী লীগের দফতর সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ, কার্যনির্বাহী কমিটির সদস্য এস এম কামাল হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

    বিএম/রনী/রাজীব