আনোয়ারায় প্রদর্শিত হলো জ্ঞানবাহন

    আনোয়ারা প্রতিনিধি : বিশ্বখ্যাত ই-লার্নিং বিশেষজ্ঞ ড. বদরুল হুদা খান প্রতিষ্ঠিত ‘জ্ঞানবাহন’ প্রদর্শিত হলো আনোয়ারায়। রোববার বিকেলে আনোয়ারার বটতলী শাহ মোহছেন আউলিয়া (রঃ) কলেজ প্রাঙ্গণ ও সন্ধ্যায় চাতরী চৌমুহনী বাজারে জ্ঞানবাহন প্রদর্শন করা হয়।

    এ সময় উপস্থিত এলাকাবাসীদের সামনে জ্ঞানবাহনের লক্ষ্য ও উদ্দেশ্য সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন ‘জ্ঞানবাহন’র উদ্ভাবক ড. বদরুল হুদা খান।

    বদরুল হুদা খান বলেন, “জ্ঞানবাহন’ প্রথাগত শিক্ষার বাইরে প্রান্তিক মানুষের কাছে জীবনমুখী শিক্ষা পৌঁছে দিবে। জ্ঞানবাহন নামক ভ্রাম্যমাণ গাড়িটির মাধ্যমে স্বাস্থ্যবিষয়ক, কৃষিবিষয়ক সহ জীবনব্যাপী বিভিন্ন শিক্ষা সাধারণ মানুষের কাছে তুলে ধরবেন সংশ্লিষ্ট বিষয়ে বিশেষজ্ঞরা। যারা কোন কারণে প্রথাগত শিক্ষা গ্রহণ করতে পারেনি, যারা ইচ্ছা থাকা সত্বেও শিক্ষা চালিয়ে যেতে পারেনি, তাদের সামনে নতুন করে জ্ঞানের দরজা উন্মুক্ত করে দিবে জ্ঞানবাহন।”

    এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন শাহ মোহছেন আউলিয়া কলেজের অধ্যক্ষ খাইরুল ইসলাম নবাব, ইভ ফাউন্ডেশনের পরিচালক তারিন মহিউদ্দিন আজিম, আনোয়ারা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক এম. নুরুল ইসলাম, সাংবাদিক জাহাঙ্গীর আলম, শিক্ষানুরাগী মীর মোশাররফ হোসেন ও মালয়েশিয়া প্রবাসী লেখক-সাংবাদিক রফিক আহমদ খান।

    উল্লেখ্য, বদরুল হুদা খান সারা বিশ্বে আধুনিক ই-লার্নিংয়ের পথিকৃৎ হিসেবে খ্যাত। চট্টগ্রামের এই কৃতি সন্তান বসবাস করেন যুক্তরাষ্ট্রে। ই-লার্নিং নিয়ে ১৯৯৭ সালে প্রকাশিত তাঁর ইংরেজি বই ‘ওয়েব-বেইজড ইনস্ট্রাকশন’ যুক্তরাষ্ট্রে বেষ্ট সেলার। বইটি বিশ্বের প্রায় ৫০০ বিশ্ববিদ্যালয়ে পাঠ্যপুস্তক ও রেফারেন্স হিসেবে ব্যবহৃত হচ্ছে। ই-লার্নিংয়ে তাঁর লেখা বিভিন্ন বই ইতিমধ্যে অনূদিত হয়েছে চীনা, কোরীয়, ইতালিয়ান, ইরানি, মালয়েশিয়ান, থাইল্যান্ড, তার্কিশসহ বিশ্বের ১৭টি ভাষায়।

    বিএম/রফিক/রাজীব…