এ মাসেই ঘোষণা হতে পারে ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি

    বিএম ডেস্ক : চলতি মাসের মধ্যেই জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাতে গড়া সংগঠন বাংলাদেশ ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি গঠন করা হবে বলে জানিয়েছেন, সংগঠনের সাধারণ সম্পাদক ও ডাকসুর জিএস গোলাম রাব্বানী।

    রাব্বানী বলেন, আগামী এক সপ্তাহের মধ্যেই ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটি গঠন করে সেটির তালিকা প্রধানমন্ত্রী, আওয়ামী লীগ সভানেত্রী ও ছাত্রলীগের অভিভাবক শেখ হাসিনার কাছে দেয়া হবে। তার পরামর্শ নিয়ে তা গণমাধ্যমে জানানো হবে।

    ২৯ তম সম্মেলনের মাধ্যমে দীর্ঘদিনের অদৃশ্য শক্তি সিন্ডিকেট মুক্ত হয় বাংলাদেশ ছাত্রলীগ। আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা তার নিজস্ব তত্ত্বাবধানে এবারের কমিটি করেন৷ কিন্তু সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, সিন্ডিকেট তাদের অনুসারীদের পূর্ণাঙ্গ কমিটিতে রাখতে উঠে পড়ে লেগেছে৷ সূত্র বলছে বাংলাদেশ ছাত্রলীগ সিন্ডিকেট মুক্ত করার জন্য অনেক ছাত্রলীগ কর্মীকে ২৯ তম সম্মেলনের আগে বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে হয়েছিলো৷ এমনকি অনেককে সেই সময়ে হল থেকে বের করে পর্যন্ত দেওয়া হয়েছিলো শুধু মাত্র সিন্ডিকেটের বাইরে গিয়ে সম্মেলনের পক্ষে অবস্থান নেওয়ায়। এখন আবার সেই সিন্ডেকেট তৎপর হয়ে উঠেছে তাদের পছন্দমতো লোক পূর্ণাঙ্গ কমিটিতে রাখতে৷ সূত্র এমনটাও আশঙ্কা করছে যে, সিন্ডিকেটের দৌরাত্মে এবারও পূর্ণাঙ্গ কমিটি থেকে বাদ যেতে পারে অনেক ত্যাগি ছাত্রলীগ কর্মী৷ যারা বিগত দিনে এই সিন্ডিকেটের বিরুদ্ধে অবস্থান নিয়ে ছাত্রলীগের ২৯ তম সম্মেলনের পক্ষে কাজ করেছিলো।

    গত বছর ১১ মে ছাত্রলীগের ২৯ তম সম্মেলনের পর ৩১ জুলাই রাতে রেজওয়ানুল হক চৌধুরী শোভনকে সভাপতি ও গোলাম রাব্বানীকে সাধারণ সম্পাদক করে ছাত্রলীগের কমিটি ঘোষণা করা হয়। দায়িত্ব গ্রহণের সাড়ে ৭ মাসেরও বেশি সময় পেরিয়ে গেলেও শোভন-রাব্বানী ছাত্রলীগের কমিটি পূর্ণাঙ্গ করতে পারেনি। একাদশ জাতীয় সংসদ নির্বাচন এবং ডাকসু নির্বাচনের কারণে ছাত্রলীগের শীর্ষ দুই নেতাই ব্যস্ত ছিলেন। এমনকি পূর্ণাঙ্গ কমিটি গঠনের বিষয়ে গণভবন থেকে চূড়ান্ত নির্দেশনা না আসার কারণেই এতদিন কমিটি পূর্ণাঙ্গ করা হয়নি।

    এখন ডাকসু নির্বাচন হয়ে গেছে। এমনকি আগামী ২৩ মার্চ ডাকসুর অভিষেক অনুষ্ঠান অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। তারপর যেকোনো দিন ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা হতে পারে বলে নিশ্চিত হওয়া গেছে। ছাত্রলীগ সংশ্লিষ্ট আওয়ামী লীগের দায়িত্বপ্রাপ্ত কেন্দ্রীয় নেতারাও ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি গঠন করার কথা নিশ্চিত করেছেন। সম্মেলনের পর ১১ মাসেরও বেশি সময় পেরিয়ে গেলেও কমিটি পূর্ণাঙ্গ করতে না পারায় ছাত্রলীগের মধ্যেই ক্ষোভের সৃষ্টি হয়েছে। প্রকাশ্যে কেউ কিছু না বললেও ভেতরে ভেতরে শীর্ষ দুই নেতাকে নিয়ে নানা সমালোচনায় মুখর তারা।

    এ অবস্থা থেকে ছাত্রলীগকে আরো গতিশীল করতে এ মাসের মধ্যেই পূর্ণাঙ্গ কমিটি গঠন করতে চান ছাত্রলীগ সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন এবং সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী। তবে কেন্দ্রীয় কমিটিতে কমপক্ষে ২০টি গুরুত্বপূর্ণ পদে প্রধানমন্ত্রী, আওয়ামী লীগ সভানেত্রী ও ছাত্রলীগের অভিভাবক শেখ হাসিনা নিজে পছন্দ করে দিবেন। এক্ষেত্রে ৫ থেকে ১০ জন সহ-সভাপতি, ২ জন করে যুগ্ম সাধারণ সম্পাদক ও সাংগঠনিক সম্পাদক এবং কয়েকটি গুরুত্বপূর্ণ সম্পাদকীয় পদে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পছন্দের প্রার্থীরাই ঠাঁই পেতে পারেন বলে নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে।

    এদিকে, ছাত্রলীগের কেন্দ্রীয় পূর্ণাঙ্গ কমিটি ঘোষণার পরপরই ঢাকা বিশ্ববিদ্যালয়, ঢাকা মহানগর উত্তর ও ঢাকা মহানগর দক্ষিণের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হতে পারে।

    বিএম/রনী/রাজীব