সীতাকুণ্ডে তিনদিন ব্যাপী শিব চতুদর্শী মেলায় ১০ লক্ষ পূর্ণার্থীর আগমন ঘটবে

    কামরুল ইসলাম দুলু, সীতাকুণ্ড : সীতাকুণ্ড চন্দ্রনাথ ধামে সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব শিব চতুদর্শী মেলা আজ ৪ মার্চ থেকে শুরু হয়েছে।

    তিনদিনব্যাপী আয়োজিত এ মেলা উপলক্ষে ইতিমধ্যে প্রশাসন ও মেলা কমিটির সমন্বয়ে যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। মেলার আইন-শৃঙ্খলা রক্ষায় নেয়া হচ্ছে কঠোর নিরাপত্তা ব্যবস্থা।

    রাজনৈতিক পরিস্থিতি স্বাভাবিক থাকায় এবার মেলায় দেশ বিদেশের ১০ লক্ষ পূর্ণাথীদের আগমন ঘটতে পারে বলে জানান মেলা কমিটির সাধারণ সম্পাদক পলাশ চৌধুরী।

    তীর্থভূমিতে ২০-২১ মার্চ অনুষ্ঠিত হবে দোলপূর্ণিমা মেলা। মেলায় প্রতিবছরের মত এবারো ভারত, নেপাল, শ্রীলঙ্কাসহ পৃথিবীর বিভিন্ন দেশের সাধু-সন্নাসী ও দর্শনার্থীদের আগমন ঘটবে। কয়েক’শ বছরের প্রাচীন এই মেলাকে কেন্দ্র করে প্রতি বছর এ মেলায় লাখ লাখ ভক্তের আগমন ঘটে। এসময় তীর্থভূমি জাতি-ধর্ম নির্বিশেষে মহামানবের মিলন তীর্থে পরিণত হয়। ফলে এই মেলার নিরাপত্তা রক্ষায় প্রশাসনও যথেষ্ট তৎপর।

    ইতিমধ্যে মেলা কমিটির কেন্দ্রীয় সভাপতি চট্টগ্রাম জেলা প্রশাসক, সীতাকুণ্ড কার্যকরী সভাপতি ইউএনও মিল্টন রায়, থানা প্রশাসনের সাথে বারবার মেলা কমিটির প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়েছে। সকলে মিলে একটি সুন্দর-সুষ্ঠ মেলা সম্পন্ন করতে মেলা কমিটির নেতৃবৃন্দ নিরলসভাবে কাজ করছে বলে দাবি করেন নেতৃবৃন্দ।

    এদিকে মেলার সার্বক্ষণিক নিরাপত্তা নিশ্চিত করতে স্থানীয় সাংসদ দিদারুল আলমের পক্ষ থেকে পর্যাপ্ত পরিমাণ সিসি ক্যামেরার ব্যবস্থা করা হয়েছে। যা মেলা কমিটির পক্ষ থেকে পর্যবেক্ষণ করা হচ্ছে। মেলায় তীর্থ যাত্রীদের আগমনের সুবিধার্থে তুর্ণা নিশিতা, সুর্বণ এক্সপ্রেস, মহানগর প্রভাতীসহ অন্য ট্রেনসমূহের যাত্রার ক্ষেত্রে সীতাকুণ্ডে ৩ মিনিট যাত্রাবিরতি করছে, যা আগামী বৃহস্পতিবার পর্যন্ত বিদ্যমান থাকবে বলে জানা যায়।

    মেলা কমিটির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক পলাশ চৌধুরী জানান, মেলায় ৩শ’ পুলিশ, ৩০ মহিলা আনসার ভিডিপি, স্রাইন ও কমিটি মেলা কমিটির প্রায় ৫শ’ স্বেচ্ছাসেবক তীর্থ যাত্রীদের সহায়তায় নিয়োজিত আছেন।

    এদিকে মেলা উপলক্ষে মহন্ত আস্তানায় দেশ বিদেশের ঋষিদের নিয়ে তিন দিনব্যাপী বিশ্ব বৈদ্বিক সম্মেলন শুরু হয়েছে। ঢোল পূর্ণিমা মেলা অনুষ্ঠিত হবে। ঐতিহ্যবাহী শিব চতুদর্শী মেলা উপলক্ষে ৪ দিন ব্যাপী বিশ্ব বৈদিক সন্মেলন অনুষ্ঠিত হবে। কলিযুগের মহাতীর্থ নামে খ্যাত বিশ্বের সনাতন-হিন্দু সম্প্রদায়ের শাস্ত্রীয় সত্য, ত্রেতা,দ্বাপর ও কলির আদিতম পীঠস্থান এবং নান্দনিক পর্যটন কেন্দ্র সীতাকুণ্ডস্থ জাতীয় মহাতীর্থ চন্দ্রনাথধামে ৩ মার্চ ২০১৯ রবিবার থেকে ৬ মার্চ বুধবার পর্যন্ত চারদিন ব্যাপী বিশ্ব বৈদিক সন্মেলন, সেমিনার, সাধক-ঋষি-সন্ন্যাসী সন্মিলন এবং সন্মাননা ও মহাতীর্থ পদক প্রদান অনুষ্টানের আয়োজন করা হয়েছে।

    বাংলাদেশেরর সর্ববৃহৎ এই বর্ণাঢ্য ধর্মীয় অনুষ্ঠানে রাষ্ট্রীয় অতিথিবর্গসহ সার্কভূক্ত ও অন্যান্য দেশের অতিথিবর্গ, রাষ্ট্রদূত ও হাইকমিশনারগণ, তীর্থ, মঠ, মন্দির ও আশ্রমের প্রধানগণ, দেশবরেণ্য বুদ্ধিজীবি, সাহিত্যিক, সাংবাদিক, শিক্ষাবিদ,রাজনীতিবিদ এবং সাধক-ঋষি- সন্ন্যাসী ও ধর্মানুরাগী ব্যক্তিত্বদের আমন্ত্রণ জানানো হয়েছে।

    অনুষ্টানের প্রথম দিন রোববার বিশ্ব বৈদিক সন্মেলন ও মানবিক কর্মসূচির উদ্ধোধন হয়, এতে সভাপতিত্ব করেন চট্টগ্রামের জেলা ও দায়রা জজ এবং সীতাকুণ্ড স্রাইন কমিটির প্রশাসক মোঃ ইসমাইল হোসেন। প্রধান অতিথি হিসেবে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের দায়িত্বে প্রতিমন্ত্রী শ্রী স্বপন ভট্টাচার্য্য এমপি। উপস্থিত ছিলেন স্থানীয় সংসদ সদস্য আলহাজ্ব দিদারুল আলম। দ্বিতীয় দিন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন খাদ্য মন্ত্রী শ্রী সাধন চন্দ্র মজুমদার এমপি।

    সীতাকুন্ড মডেল থানার অফিসার ইনচার্জ দেলোয়ার হোসেন জানান, মেলায় আগত যাত্রীদের নিরাপত্তায় ডি.টি. রোড সীতাকুণ্ড বাজার থেকে চন্দ্রনাথ পাহাড় পর্যন্ত সিসি টিভি ক্যামেরা বসানো হয়েছে। এছাড়াও পুলিশের ৪০০ জন সদস্য তিন স্তরের নিরাপত্তায় কাজ করবে এবং ডিএসবি,এনএসআই, পুলিশের বিশেষ টিম, পোট্রোল টিম ছাড়াও পুলিশের বাইরে র‌্যাব বাহিনী থাকতে পারে।

    বিএম/কামরুল/রাজীব…