নিজেকে শুদ্ধচারী কৃর্তজ্ঞ মানুষ গড়ে তোলার জন্য শিক্ষার্থীদের প্রতি মেয়রের আহবান

চট্টগ্রাম মেইল : আত্মশুদ্ধি মানব চরিত্রকে সংশোধনের এবং শুদ্ধ পথে নিয়ে যাওয়ার অন্যতম বাহন বলে উল্লেখ করলেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আলহাজ্ব আ.জ.ম.নাছির উদ্দীন। তিনি বলেন আত্ম শুদ্ধি একটি মানবিক গুণ।

তিনি বলেন, আত্মশুদ্ধি ও আত্মসমালোচনায় মানুষ ভুল ক্রুটি থেকে মুক্ত থাকতে পারে। মানুষের মধ্যে যে হীনমান্যতা বিদ্যামান থাকে নিজকে মুক্ত রাখার সর্বোকৃষ্ঠ পথ হলো আত্মশুদ্ধি। তাই প্রত্যেক শিক্ষার্থীকে শুদ্ধচারী কৃতজ্ঞ মানুষ হিসেবে নিজেকে গড়ে তোলার আহবান জানালেন মেয়র।

তিনি আজ শনিবার সকালে দেওয়ানহাট সিটি কর্পোশেন কলেজে বঙ্গবন্ধু কর্নার উদ্বোধন ,বার্ষিক পুরস্কার বিতরণ, একাদশ শ্রেণির নবীনবরণ ও এইচ.এস.সি পরীক্ষার্থীদের বিদায় অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন।

কলেজ মিলনায়তনে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন স্বাগতিক কাউন্সিলর মোহাম্মদ জাবেদ। সভায় বাংলাদেশ আওয়ামী যুবলীগের প্রেসিডিয়াম সদস্য ও দেওয়ানহাট সিটি কর্পোরেশন কলেজের নির্বাহী কমিটি সদস্য সৈয়দ মাহমুদুল হক,সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর মিসেস ফারহানা জাবেদ বিশেষ অতিথির বক্তব্য রাখেন।

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রধান শিক্ষা কর্মকর্তা সুমন বড়ুয়া অনুষ্ঠানে মুখ্য আলোচকের বক্তব্য রাখেন। সভায় প্রতিষ্ঠান প্রধান ঝিনু আরা বেগম শুভেচ্ছা বক্তব্য রাখেন। মঞ্চে উপস্থিত ছিলেন এস.এম.জাকারিয়া,দোস্ত মোহাম্মদ,ইদ্রিস কাজেমী,ইব্রাহিম,আবদুর রশীদ লোকমান,গোলাম মোহাম্মদ,শেখ নুরুদ্দিন,হাসান,আবু খায়ের প্রমুখ ।

সিটি মেয়র আরো বলেন পরম সহিষ্ণুতা সুস্থ সমাজ গড়ার পুর্ব শর্ত। শুধু তাই নয় পরম সহিষ্ণুতা,ধৈর্য জীবন সোপনের অন্যতম বাহনও বটে। দেশের সর্বশ্রদ্ধেয় ও বিদগ্ধজনরা এই পথকে বেঁচে নিয়েছেন বলে তারা আজ সমাজে প্রতিষ্ঠিত। এই ক্ষেত্রে আমাদের প্রজম্মকে মূল্যবোধ সম্পন্ন ও আলোকিত মানুষ হিসেবে গড়ে তুলতে হবে।শিক্ষা ও নৈতিকতা মুদ্রার এপিঠ ওপিঠের মতো।

মানবিক নৈতিকতা ছাড়া শিক্ষা কুশিক্ষার নামান্তর, যা মানুষকে পশুর চেয়েও নিম্নস্তরে নামিয়ে ফেলে। আর মানবিক নৈতিকতা পূর্ণ শিক্ষা মানুষকে সৃষ্টির শ্রেষ্ঠত্বের মর্যাদায় অধিষ্ঠিত করে। এই প্রসংগে মেয়র বলেন শিক্ষা মানুষের জীবনবোধের সঙ্গে নৈতিকতার সমন্বয় সাধন করে। নৈতিকতা ও মনুষ্যত্বের মাঝে রয়েছে নিবিড় সম্পর্ক। নৈতিকতার স্বরূপ প্রকাশিত হয় সততা, ন্যায়পরায়ণতা, আদর্শবাদী মনোভাবের মাধ্যমে। তাই মহৎ, সৎ ও সুন্দর জীবনযাপনের জন্য সকলের প্রয়োজন নৈতিক শিক্ষা ।

পুবাহ্নে সিটি মেয়র ফলক উম্মোচনের মাধ্যমে দেওয়ান হাট সিটি কর্পোরেশন কলেজে বঙ্গবন্ধু কর্নার উদ্বোধন করেন। এই কর্নারে স্বাধীনতা যুদ্ধের দলিলপত্র ১৬খন্ড,বঙ্গবন্ধুর আত্মজীবনী,বঙ্গবন্ধুর প্রতিকৃতি, বঙ্গবন্ধুর জীবন বৃত্তান্ত , বঙ্গবন্ধুর স্মৃতির পাতার এলবান এবং প্রধানমন্ত্রীর লেখাবইসহ দু”শতাধিক বই রয়েছে। অনুষ্ঠান শেষে মেয়র বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করেন।

বিএম/রাজীব…