শুভ জন্মদিন মি.অলরাউন্ডার

স্পোর্টস ডেস্ক : অগণিত ভক্তের মনিকোঠায় স্থান করে নেয়া বাংলাদেশি ক্রিকেটার সাকিব আল হাসানের জন্মদিন আজ। দেখতে দেখতে ৩১টি বছর পার করে ৩২তম বর্ষে পা দিলেন এই তারকা ক্রিকেটার। আজ তার ৩২তম জন্মদিন। শুভ জন্মদিন প্রিয় সাকিব আল হাসান।

১৯৮৭ সালের ২৪ মার্চ জন্মগ্রহণ করেন সাকিব আল হাসান। শুরুতে তার ডাক নাম ছিল ফয়সাল। সাকিবের বাবা মাশরুর রেজা একজন কৃষি ব্যাংক কর্মকর্তা আর মা শিরিন শারমিন একজন গৃহিণী। সেই ১৯৮৭ সালের এমন দিনে এই দম্পতির প্রথম ও একমাত্র ছেলে সন্তান হিসেবে দুনিয়াতে আসেন সাকিব। দেখতে দেখতে সেই ছেলেটি আজ ৩২ বছরে পা রেখেছে। সেই ফয়সাল(সাকিব) আজ ক্রিকেটে সময়ের সেরা অলরাউন্ডার; আর পুরো বাংলাদেশের মধ্যমণি সাকিব আল হাসান।

বাবা মাশরুর রেজা মাগুরার ফুটবলার হওয়ায় তিনিও চেয়েছিলেন তার মতো ছেলেও ফুটবলার হোক। তার ছোটবেলাও কেটেছে ফুটবলে কিন্তু একটু বড় হওয়ার পরেই তা পরিবর্তন হয়ে যায় ক্রিকেটে।

এখনো পর্যন্ত ১৯৫ ম্যাচের ওয়ানডে ক্যারিয়ারে সাকিব রান করেছেন ৫৫৭৭, ৫৫ টেস্টে রান করেছেন ৩৮০৭ এবং ৭২টি আন্তর্জাতিক টি২০ তে রান ১৪৭১। সবমিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ১০৮৫৫ রানের মালিক সাকিব; বাংলাদেশের দ্বিতীয় সর্বোচ্চ।

টেস্টে উইকেট সংখ্যা ২০৫; বাংলাদেশের সর্বোচ্চ। ওয়ানডে ক্রিকেটে উইকেট সংখ্যা ২৪৭; ১২ উইকেট কম নিয়ে দ্বিতীয় অবস্থানে তিনি। টি২০ ক্রিকেটে উইকেট সংখ্যা ৮৫; বাংলাদেশের সর্বোচ্চ এবং বিশ্ব ক্রিকেটে তৃতীয়।

টেস্টে সাকিবের অর্ধশতক ২৪, শতক ৫ ও ক্যারিয়ার সেরা ২১৭ রানের ইনিংস। ওয়ানডে ক্রিকেটে অর্ধশতক ৪০ টি আর শতশ ৭ টি। টি২০ ক্রিকেটে অর্ধশতক ৮ টি, ক্যারিয়ার সেরা রান ৮৪।

সাকিবসহ মাত্র তিনজন ক্রিকেটারের একই টেস্টে সেঞ্চুরি ও ১০ উইকেট নেওয়ার কৃতিত্ব রয়েছে। সাকিবের এক ওয়ানডে ম্যাচে সেঞ্চুরি ও চার উইকেটও রয়েছে। একই টি২০ ম্যাচে রয়েছে পাঁচ উইকেট ও ৪০ এর অধিক রান।

ক্রিকেটের তিন ফরম্যাট মিলিয়ে ১০০০০ রান ও ৪৫০ উইকেটের বেশি নেওয়ার কৃতিত্ব মাত্র তিনজনের। এরমধ্যে সাকিব একজন।

বিএম/রনী/রাজীব