লঙ্কানদের হোয়াইটওয়াশ করলো দ.আফ্রিকা

স্পোর্টস ডেস্ক : টেস্টে হোয়াইটওয়াশের প্রতিশোধটা ভালোভাবেই নিলো দক্ষিণ আফ্রিকা। পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজে লঙ্কানদের হোয়াইটওয়াশ করার পর এবার ৩ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজেও লঙ্কানদের হোয়াইটওয়াশ করেছে দক্ষিণ আফ্রিকা।

আগের দুই টি-টোয়েন্টিতে জিতে সিরিজ নিশ্চিতের পর আজ তৃতীয় টি-টোয়েন্টিতে ডাকওয়ার্থ লুইস পদ্ধতিতে শ্রীলঙ্কাকে ৪৫ রানে হারিয়েছে দক্ষিণ আফ্রিকা। রিজা হেনড্রিকস ও ডোয়াইন প্রিটোরিয়াসের ফিফটির পর জেপি দুমিনি ঝড়ে মাত্র ২ উইকেটে ১৯৮ রান করে তারা। এরপর ইনিংসের মাঝপথে বৃষ্টি নামলে ১৭ ওভারে ১৮৩ রানের টার্গেট পায় শ্রীলঙ্কা। ১৫.৪ ওভারে ১৩৭ রানে গুটিয়ে যায় তারা।

জোহানেসবার্গে টস হেরে আগে ব্যাটিং পায় দক্ষিণ আফ্রিকা। অ্যাইডেন মারক্রাম ১৫ রানে বিদায় নেন। ৩৭ রানে উদ্বোধনী জুটি ভাঙার পর এই ধাক্কার পাল্টা জবাব দেন হেনড্রিকস ও প্রিটোরিয়াস।

ঝড় তুলে দ্বিতীয় উইকেটে ৯০ রান যোগ করেন দুজনে। ৫২ বলে ৮ চার ও ২ ছয়ে ৬৬ রান করেন হেনড্রিকস। ক্রিজে প্রিটোরিয়াসের সঙ্গী হন দুমিনি। শেষ ৩০ বলে দুজনে ৭১ রান যোগ করেন। ১৪ বলে দুই চার ও ৩ ছয়ে ৩৪ রানে অপরাজিত ছিলেন দুমিনি। ৪২ বলে ৭ চার ও ৩ ছয়ে ৭৭ রানে টিকে ছিলেন প্রিটোরিয়াস।

জেফ্রি ভ্যান্ডারসে ও সুরাঙ্গা লাকমল শ্রীলঙ্কার পক্ষে একটি করে উইকেট নেন।

জবাব দিতে নেমে ধনঞ্জয়া ডি সিলভার সঙ্গে ৪.১ ওভারে ৪২ রানের জুটি গড়েন নিরোশান ডিকবেলা। ধনঞ্জয়া মাত্র ৮ রানে আউট হওয়ার পর দুরন্ত শুরু ধরে রাখতে পারেনি শ্রীলঙ্কা। ৫৪ রানের ব্যবধানে প্রথম ৭ ব্যাটসম্যান সাজঘরে যান।

আন্দিল ফেলুকায়োর দুর্দান্ত পেসে সুবিধা করতে পারেনি লঙ্কানরা। ৩৮ রানের সেরা ইনিংসটি ছিল ডিকবেলার। শেষ দিকে কিছুটা প্রতিরোধ গড়েন ইসুরু উদানা। তিনি আউট হন ৩৬ রানে।

৩ ওভারে ২৪ রান দিয়ে ৪ উইকেট নেন ফেলুকায়ো। দুটি করে উইকেট পান লুথো সিপামলা ও জুনিয়র দালা।

বিএম/রনী/রাজীব