লাখো প্রদীপ জ্বালিয়ে শহীদদের স্মরণ

বিএম ডেস্ক : একসঙ্গে একই সময়ে লাখো প্রদীপ জ্বালিয়ে বগুড়া জেলায় আনুষ্ঠানিকভাবে শ্রদ্ধা প্রদর্শন ও স্মরণ করা হলো ’৭১ এর মহান মুক্তিযুদ্ধের যোদ্ধা ও বীর শহীদদের।

শহরের আলতাফুন্নেছা খেলার মাঠে সোমবার সন্ধ্যা ৭টা ১ মিনিটে এর সূচনা করেন এডিশনাল আইজিপি মোখলেছুর রহমান।

১৯৭১ এর ২৫ মার্চ কালরাতে সূচিত প্রথম প্রতিরোধ যুদ্ধে পুলিশ বাহিনীর গৌরবোজ্জ্বল অবদান ,সেইসঙ্গে মুক্তিযুদ্ধে সকল শহীদের আত্মত্যাগের স্মরণ ও তাদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানাতেই এই বিশাল আয়োজন।

এরপর পর্যায়ক্রমে ওই মাঠসহ অন্যান্য স্থানে উপস্থিত লাখো মানুষ তাদের হাতের মোমবাতি জ্বালান। আগাম ঘোষণা অনুযায়ী প্রত্যেকে মোমবাতি নিয়ে ১০ মিনিট দাঁড়িয়ে থাকেন। এ সময় প্রজেক্টরের মাধ্যমে ১৯৭১ সালের ২৫ মার্চ কালরাতে রাজারবাগ পুলিশ লাইনে পাকিস্তানি হানাদার বাহিনীর নৃসংতার ছবি ও বর্ণনা তুলে ধরা হয়।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বগুড়ার পুলিশ সুপার আলী আশরাফ ভুঞা। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বগুড়ার জেলা প্রশাসক ফয়েজ আহাম্মদ।

অনুষ্ঠানের আয়োজক বগুড়া জেলা পুলিশ, জেলা ও উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ড, সম্মিলিত সাংষ্কৃতিক জোটসহ বগুড়ার বিভিন্ন পেশাজীবী ও শ্রমিক সংগঠন। প্রদীপ প্রজ্জ্বালন অনুষ্ঠানে বিশাল লোক সমাগমের কথা চিন্তা করে বগুড়ার ঐতিহাসিক আলতাফুন্নেছা খেলার মাঠের পাশে বগুড়া জিলা স্কুলের প্রাচীর অস্থায়ীভাবে ভেঙে দেয়া হয় আয়োজকদের পক্ষ থেকে।

আলতাফুন্নেছা খেলার মাঠসহ শহীদ খোকন পার্ক, বিভিন্ন উপজেলাসহ অর্ধ শতাধিক সংস্থা ও সংগঠনের পক্ষ থেকেও এই কর্মসূচি পালন করা হয়।