শিক্ষা প্রশাসনে রদবদল

বিএম ডেস্ক : দীর্ঘদিন ধরে একই কর্মস্থলে থাকা শিক্ষা প্রশাসনের বড় রদবদল হয়েছে। আর রদবদল করা হয়েছে ১৮ জন ওএসডি (বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা) পদের কর্মকর্তাদের। আর ২৬ জনকে নতুন পদে পদায়ন করা হয়েছে। এছাড়া প্রশাসনের রদবদলে আতঙ্কে রয়েছেন কর্মকর্তারা। রবিবার শিক্ষা মন্ত্রণালয়ের তিনটি পৃথক আদেশে এ তথ্য পাওয়া গেছে।

সূত্র জানিয়েছে, সামনে আরও বেশ কিছু গুরুত্বপূর্ণ পদে পরিবর্তন আসছে। বর্তমানে তালিকা তৈরির কাজ চলছে। তালিকা তৈরির কাজ শেষ হলেই এসব পদে রদবদল করে আদেশ জারি করা হবে।

নতুন নির্দেশনায় দেখা গেছে, ঢাকা শিক্ষাবোর্ডের সচিব (সদ্য প্রফেসর হওয়া) শাহেদুল খবির চৌধুরীকে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের কলেজ ও প্রশাসন শাখার পরিচালক এবং একই অধিদফতরের সরকারি কলেজ শাখার উপ-পরিচালক পদে সংযুক্ত থাকা প্রফেসর প্রবীর কুমার ভট্টাচার্যকে প্রশিক্ষণ শাখার পরিচালক করা হয়েছে। ওএসডি থাকা প্রফেসর আমির হোসেনকে শিক্ষা অধিদফতরের পরিচালক (এমঅ্যান্ডই উইং, সেসিপ) করা হয়েছে।

মুন্সিগঞ্জ সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর সিরাজুল ইসলাম খানকে শিক্ষা অধিদফতরের পরিচালক (ফিনান্স আন্ড প্রকিউরম্যান্ট) ও টাঙ্গাইলের সরকারি সা’দত কলেজের উপাধ্যক্ষ প্রফেসর শহীদুজ্জামান মিয়াকে তথ্যপ্রযুক্তির সহায়তায় নির্বাচিত বেসরকারি কলেজগুলোর উন্নয়ন প্রকল্পের পরিচালক করা হয়েছে।

শরীয়তপুর সরকারি কলেজর অধ্যক্ষ প্রফেসর মনোয়ার হোসেনকে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর ঢাকা অঞ্চলের পরিচালক (সেসিপ); সরকারি তিতুমরি কলেজের সহযোগী অধ্যাপক রুহুল মমিনকে অধিদফতরের উপ-পরিচালক (প্রসাশন); নীলফামারীর সৈয়দপুর সরকারি কারিগরি কলেজের অধ্যক্ষ শাহ আমির আলীকে একই অধিদফতরের উপ-পরিচালক (কলেজ-১) ও চট্টগ্রামের সরকারি কর্মাস কলেজের সহযোগী অধ্যাপক নুরুল ইসলাম চৌধুরীকে একই দফতরের উপ-পরিচালক (একিউএইউ) করা হয়েছে।

নারায়ণগঞ্জের সরকারি তোলারাম কলেজের সহকারি অধ্যাপক মীর রাহাত মাসুমকে একই দফতরের সহকারী পরিচালক (কলেজ-৪); মাউশি অধিদফতরের সহকারী পরিচালক (কলেজ-৪) জাকির হোসেনকে এই দফতরের সহকারী পরিচালক (প্রশাসন) এবং ওএসডি থাকা অসীম কুমার বর্মনকে একই দফতরের সহকারী পরিচালক-২ (পরিকল্পনা ও উন্নয়ন, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর) করা হয়েছে।

বিএম/রনী/রাজীব