সহজ জয়ে সিরিজ জিতলো অস্ট্রেলিয়া

স্পোর্টস ডেস্ক : আবুধাবিতে পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজের তৃতীয় ম্যাচে পাকিস্তানকে ৮০ রানের বিশাল ব্যবধানে হারিয়েছে সফরকারী অস্ট্রেলিয়া। বুধবার (২৭ মার্চ) প্রথমে ব্যাট করতে নেমে ২৬৬ রান সংগ্রহ করে অস্ট্রেলিয়া। জবাবে ব্যাট করতে নামা পাকিস্তানের ব্যাটিং লাইনআপ এদিন খুব একটা সুবিধা করতে পারেনি। অ্যাডাম জাম্পার ৪ উইকেট শিকারের দিনে সহজ জয় পেয়েছে অজিরা।

শেখ জায়েদ স্টেডিয়ামে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয়া অস্ট্রেলিয়া শুরুতেই উসমান খাজার উইকেট হারায়। গত দশ ইনিংসে দুই শতক ও চার অর্ধশতক করা খাজা আজ রানের খাতা খোলার আগেই ফিরে যান। দ্রুতই সাজঘরে ফেরেন শন মার্শও।

অধিনায়ক ও ওপেনার অ্যারন ফিঞ্চ মাটি কামড়ে থেকে দলকে নিয়ে যাচ্ছিলেন বড় সংগ্রহের পথে। ১৩৬ বলে ৯০ রানের ধীর গতির ইনিংস খেলেন অজি দলপতি ফিঞ্চ। হালকা চোট নিয়ে খেলা মার্কাস স্টইনিস করেন ১০ রান।

তবে দারুণ খেলেছেন পিটার হ্যান্ডসকম্ব ও গ্লেন ম্যাক্সওয়েল। হ্যান্ডসকম্ব করেন ৪৩ বলে ৪৭ রান। ম্যাক্সওয়েলের ব্যাট থেকে আসে ৫৫ বলে ৭১ রান। তার ইনিংসটি সাজানো ছিল ৮টি চার ও ১টি ছয়ে। অ্যালেক্স ক্যারি করেন ২১ বলে অপরাজিত ২৫ রান।

নির্ধারিত ৫০ ওভার শেষে ৬ উইকেটের বিনিময়ে ২৬৬ রান সংগ্রহ করে অজিরা। একটি করে উইকেট নেন পাকিস্তানের ইমাদ ওয়াসিম, উসমান শিনওয়ারি, হারিস সোহেল, জুনায়েদ খান ও ইয়াসির শাহ।

মাঝারি মানের লক্ষ্য তাড়া করতে নেমে ব্যাটিং বিপর্যয়ে পড়ে পাকিস্তান। ১৬ রানের মধ্যেই টপ অর্ডারের তিন ব্যাটসম্যান হারায় তারা। গত ম্যাচের সেঞ্চুরিয়ান মোহাম্মদ রিজওয়ান আজ রানের খাতায় খুলতে পারেননি।

ইমাম উল হক, ইমাদ ওয়াসিমরা থিতু হয়েও ইনিংস বড় করতে পারেননি। তারা দুইজন করেন যথাক্রমে ৪৬ ও ৪৩ রান। অধিনায়ক শোয়েব মালিকের ব্যাট থেকে আসে ৩১ রান। উমর আকমল করেন ৩৬ রান।

মাঠের বাইরের ঘটনায় আলোচনায় থাকা অ্যাডাম জাম্পা এদিন ছিলেন অস্ট্রেলিয়ার সেরা বোলারের ভূমিকায়। পাকিস্তানের ব্যাটসম্যানদের নাভিশ্বাস তুলে ৪টি উইকেট তুলে নিয়েছেন এই লেগ স্পিনার। বিশ্রামের পর দলে ফেরা প্যাট কামিন্সও দারুণ বল করেছেন। ৮ ওভারে মাত্র ২৩ রানের বিনিময়ে শিকার করেছেন তিন উইকেট।

ব্যাটিংয়ের পর বোলিং ইউনিটের দৃঢ়তায় ৮০ রানের সহজ জয় পায় অস্ট্রেলিয়া। এই জয়ে পাঁচ ম্যাচের সিরিজ ৩-০ ব্যবধানে নিজেদের করে নিয়েছে সফরকারী দল।

সংক্ষিপ্ত স্কোর

অস্ট্রেলিয়া: ২৬৬/৬ (ফিঞ্চ ৯০, ম্যাক্সওয়েল ৭১, হ্যান্ডসকম্ব ৪৭, ক্যারি ২৫*, স্টইনিস ১০; ইমাদ ১/৩৪, সোহেল ১/৩৫)

পাকিস্তান: ১৮৬/১০ (ইমাম ৪৬, ইমাদ ৪৩, আকমল ৩৬, মালিক ৩১; জাম্পা ৪/৪৩, কামিন্স ৩/২৩)

ফল: ৮০ রানে জয়ী অস্ট্রেলিয়া।

বিএম/রনী/রাজীব