ছবি তুলতেই বনানীতে ভিপি নুর, ছবি তুলে চলে যাব!

    বিএম ডেস্ক : বনানীতে এফ আর টাওয়ারে আগুনের ঘটনায় যখন চারপাশে দুর্ঘটনাস্থলে মানুষের ভিড় নিয়ে সমালোচনা তখন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিপি নুরুল হক নুর সেখানে গিয়ে বক্তব্য দেন। দেখা যায়, তাকে রাস্তা করে দেওয়ার জন্য তার সঙ্গে থাকা লোকজন ব্যতিব্যস্ত। রাস্তা করে দিতে সাইড হন, সাইড হন ভাই, বলে সামনের দিকে এগিয়ে যাচ্ছেন।

    ভিডিও

    এসময় তাকে সেখানে না দাঁড়ানোর জন্য বলা হলে তিনি হেসে বলেন, এখানে ছবি তুলে চলে যাবো।

    নুর দাবি করেন, আমাদের ফায়ার সার্ভিসের ব্যবস্থা দুর্বল। যত দ্রুত পদক্ষেপ নেওয়া দরকার পারছে না। অব্যবস্থাপনা, অপরিকল্পিত নগরায়নের জন্য এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি ঘটছে।

    নিমতলীর ঘটনা তুলে ধরে নুর বলেন, ‘মারাত্মক অগ্নিকাণ্ড দেখেছি। নিমতলীর ঘটনায় যারা তদন্ত করেছিল, তারা কিছু প্রস্তাবনা দিয়েছিল, কীভাবে এ ধরনের অগ্নিকাণ্ড থেকে রক্ষা পাওয়া যায়। রাসায়নিক কারখানা ঢাকার বাইরে, আবাসিকে বাণিজ্যিক প্রতিষ্ঠান না দেওয়া এসব বাস্তবায়ন হলে এগুলো দেখতে হতো না।

    যখন ঘটনা ঘটে তখন শো অফের জন্য অনেক কিছু করা হয়, কিন্তু বাস্তবায়ন হয় না। যার কারণে ঘটনাগুলোর পুনরাবৃত্তি দেখতে হয় বারবার।’

    নুর বলেন, ‘‘আমাদের ফায়ার সার্ভিসের ব্যবস্থা দুর্বল। যত দ্রুত পদক্ষেপ নেওয়া দরকার পারছি না। অব্যবস্থাপনা, অপরিকল্পিত নগরায়নের জন্য পুনরাবৃত্তি। যারা রাষ্ট্র পরিচালনা করছেন তাদের প্রতি অনুরোধ, ঘটনা বারবার ঘটছে আপনারা শিক্ষা নেন এবং কার্যকরী ব্যবস্থা নেন। এসময় আশেপাশে তার সঙ্গে আসা লোকজন অন্যদের ধমক দিয়ে বলেন, ‘সাইড টক করবেন না’। নুরের বক্তব্য শেষ হওয়ার পরপরই পাশ থেকে বলা হয় ‘এই তালি তালি’।’’

    বৃহস্পতিবার (২৮ মার্চ) দুপুর ১২টা ৫৫ মিনিটের দিকে এফ আর টাওয়ারে আগুন লাগে। ২১ তলা ভবনটির ৯ তলায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। ফায়ার সার্ভিসের ২৫টি ইউনিট আগুন নেভাতে কাজ করছে।