এফআর টাওয়ারকে বিপজ্জনক ঘোষণা

বিএম ডেস্ক : বনানীর এফ আর টাওয়ারকে বিপজ্জনক ঘোষণা করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন। আজ দুপুর পৌনে দুইটায় ভবনটিকে ব্যবহারের অনুপযোগী ঘোষণা করে এর আশেপাশে জনসাধারনের চলাচলের উপরও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। ভবনের সামনে এসংক্রান্ত সতর্কতামূলক ব্যানারও টানিয়ে দেয়া হয়েছে।

এর আগে আজ সকালে ডিএমপি কমিশনার ডিএমপি কমিশনার আছাদুজ্জান মিয়া বলেছেন, বুয়েটের এ্যসেসমেন্ট বা ছাড়পত্র ছাড়া এফ আর ভবন ব্যবহারের অনুমতি দেয়া হবে না। আজ দুপুর ১২টা ১৫ মিনিটে বনানীতে এসে এই ঘোষণা দিয়েছন।

তিনি আরো বলেন, ভবনটি ব্যবহারের উপযুক্ত কিনা সেটিও পরীক্ষা করে দেখতে হবে। কেননা আমাদের কারণে যেন আর কোন দুর্ঘটনা না ঘটে। এর পরে যদি এই ভবনে কোন দুর্ঘটনা ঘটে তাহলে আমরা অর্থাৎ রাষ্ট্র এর দায় এড়াতে পারবে না।

বৃহস্পতিবার দুপুরে বনানীর ১৭ নম্বর রোডে ২২ তলা এফ আর টাওয়ারের নবম তলায় আগুন লাগে। আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের ২০টি ইউনিট কাজ করে। এদের সঙ্গে যোগ দেন সেনা, বিমান ও নৌবাহিনীর সদস্যরা। এলাকার সাধারণ মানুষও উদ্ধারকাজে অংশ নেন। উদ্ধারকাজে অংশ নেয় ৫টি হেলিকপ্টার। বালি-পানি দিয়ে আগুন নেভানোর চেষ্টা চালানো হয়। হেলিকপ্টারগুলো বাতাস দিয়ে ধোঁয়া সরানোর চেষ্টা করে। সবার সম্মিলিত প্রচেষ্টায় ছয় ঘণ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে।

সন্ধ্যায় একাংশের আগুন নিয়ন্ত্রণে আসার পর ফায়ার সার্ভিসকর্মী ও সেনাবাহিনীর সদস্যরা ভবনের বিভিন্ন ফ্লোরে প্রবেশ করেন। সেখানে আহত ও নিহতদের উদ্ধার করে নিচে নামিয়ে আনেন।

এ ঘটনায় ২৫ জন নিহত হয়েছেন এবং ৯০ জন আহত অবস্থায় চিকিৎসাধীন আছেন।

বিএম/রনী/রাজীব