এফআর টাওয়ারে উদ্ধার অভিযান সমাপ্ত ঘোষণা

বিএম ডেস্ক : রাজধানীর বনানীতে বহুতল ভবন এফআর টাওয়ারে অগ্নিকাণ্ডের ঘটনায় উদ্ধার অভিযান সমাপ্ত ঘোষণা করেছে ফায়ার সার্ভিস। শুক্রবার দুপুরে ফায়ার সার্ভিসের পরিচালক (অপারেশন) মেজর একেএম শাকিল নেওয়াজ উদ্ধার অভিযান সমাপ্তির ঘোষণা দেন।

এ সময় তিনি বলেন, এফআর টাওয়ারে আর কোনো লাশ নেই। নতুন করে কোনো লাশ আজ পাওয়া যায়নি। আগুন পুরোপুরি নিভে গেছে।

শুক্রবার সকাল সাড়ে ৮টা থেকে ফায়ার সার্ভিসের কর্মীরা দ্বিতীয় দিনের মতো উদ্ধার অভিযান শুরু করেন। ফায়ার সার্ভিসের সিনিয়র স্টেশন অফিসার খুরশীদ আনোয়ার এ তথ্য নিশ্চিত করেন।

এর আগে সকালে বনানীর কামাল আতাতুর্ক অ্যাভিনিউয়ে আগুন লাগা ভবনটির সামনে দাঁড়িয়ে পুলিশের গুলশান বিভাগের উপ-কমিশনার মুশতাক হোসেন জানান, আগুনে নিহতের সংখ্যা বেড়ে ২৫ জনে দাঁড়িয়েছে। এ ঘটনায় আহত হয়েছেন আরো ৭৩ জন।

এ সময় মুশতাক হোসেন বলেন, উদ্ধার হওয়া সবার লাশ শনাক্ত করা হয়েছে। আইনি প্রক্রিয়া শেষে ২৪ জনের লাশ স্বজনদের কাছে হস্তান্তর করা হয়েছে। বাকি একজনের লাশ ঢাকা মেডিকেলে আছে। আর কেউ নিখোঁজ নেই।

বৃহস্পতিবার দুপুরে বনানীর ১৭ নম্বর রোডে ২২ তলা এফআর টাওয়ারের নবম তলায় আগুন লাগে। আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের ২১টি ইউনিট কাজ করে। এদের সঙ্গে যোগ দেন সেনা, বিমান ও নৌবাহিনীর সদস্যরা। এলাকার সাধারণ মানুষও উদ্ধারকাজে অংশ নেন। উদ্ধারকাজে অংশ নেয় ৫টি হেলিকপ্টার। বালি-পানি দিয়ে আগুন নেভানোর চেষ্টা চালানো হয়। হেলিকপ্টারগুলো বাতাস দিয়ে ধোঁয়া সরানোর চেষ্টা করে। সবার সম্মিলিত প্রচেষ্টায় ৬ ঘণ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে।

সন্ধ্যায় একাংশের আগুন নিয়ন্ত্রণে আসার পর ফায়ার সার্ভিসকর্মী ও সেনাবাহিনীর সদস্যরা ভবনের বিভিন্ন ফ্লোরে প্রবেশ করেন। সেখানে আহত ও নিহতদের উদ্ধার করে নিচে নামিয়ে আনেন।

আগুন পুরোপুরি নেভানোর পর ফ্লোরে ফ্লোরে শুরু হয় তল্লাশি। বেশ কিছু লাশ নামিয়ে আনার পর রাতে উদ্ধার অভিযান সাময়িকভাবে বন্ধ রাখা হয়।

শুক্রবার সকাল থেকে আবারও শুরু হয় উদ্ধারকর্মীদের তল্লাশি। ভবনটির সবকটি ফ্লোরে তল্লাশি করে তারা। গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করীম, ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম এবং জাতীয় ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা কামাল হোসেন সকালে ঘটনাস্থল পরিদর্শন করেন।

এতে অন্তত ২৫ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও কমপক্ষে ৭০ জন।

এফআর টাওয়ারে অগ্নিকাণ্ডে ১৯ জনের মৃত্যু হয়েছে বলে ফায়ার সার্ভিসের পক্ষ থেকে জানানো হলেও পুলিশের হিসেবে মৃতের সংখ্যা ২৫।

বিএম/রনঅ/রাজীব