চট্টগ্রামে প্রথমবারের মত বিশ্বরঙের শাড়ী উৎসব

চট্টগ্রাম মেইল : বন্দরনগরী চট্টগ্রামের হোটেল আগ্রাবাদে শুরু হয়েছে দুই দিনব্যাপী বিশ্বরঙ শাড়ী উৎসব। কালারস অব লাইফ এবং ড্রীমার ওমেন’স এর তত্ত্বাবধানে বিশ্বরঙ আয়োজিত এই শাড়ি উৎসব দেশের সঙ্গীত, নাট্য, ও ফ্যাশন জগতের তারকারা অংশ নিয়েছেন।

সকালে আগ্রাবাদ হোটেলের ইছামতি হলে বর্ণিল এই শাড়ী উৎসব উদ্বোধন করেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দিন। বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রামের বিশিষ্ট ফ্যাশন ডিজাইনার রওশনস্ এবং কিডস্ ক্যাম্পের উদ্যোক্তা রওশন আরা চৌধুরী, এবং সুলতানা নুরজাহান রোজি।

তারকা অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট টেলিভিশন অভিনেত্রী শম্পা রেজা, তানভীন সুইটি, বিজরী বরকত উল্লাহ, বন্যা মির্জা, উর্মিলা শ্রাবন্তি কর এবং বিশ্বরঙ-এর কর্ণধার ও ফ্যাশন ডিজাইনার বিপ্লব সাহা।

এছাড়া উপস্থিত ছিলেন শাড়ী উৎসবের আয়োজক কালারস অব লাইফের প্রেসিডেন্ট শাকিলা গাফফার, চট্টগ্রাম উইমেন চেম্বারের ভাইস প্রেসিডেন্ট রুহি মোস্তফা।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সুলতানা নাসরিন, কোহিনুর রহমান আশা, রোটারিয়ান অধ্যাপিকা ফাতেমা জেবুন্নেসা, কালারস অব লাইফের উপদেষ্ঠা মিয়া বিবি ফ্যাশন হাউজের কর্ণধার সুলতানা নুরজাহান রোজী, রেজাউল করিম, কালারস অব লাইফের এডমিন ফারজানা আক্তার জুঁই প্রমুখ। উপস্থাপনায় ছিলেন নাসরিন আক্তার।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দিন বলেন,বাঙালির সংস্কৃতির অনেক কিছুই হারিয়ে গেছে। বেশ কিছু জিনিস বিপন্নের পথে। এই রকম একটি বাঙালির ঐতিহ্যবাহী শাড়ীর উৎসব আমাদের প্রজন্মকে জানার সুযোগ করে দেবে। এইজন্য তিনি উদ্যোক্তাদের অভিনন্দন জানিয়ে বলেন,সুন্দর নকশা,আরাম,ঐতিহ্যকে ধারন সবই পাওয়া যায় দেশীয় শাড়ীতে। তাইত দেশি শাড়ীর চাহিদা দিন দিন বেড়ে চলেছে। দেশি শাড়ী আমাদের গর্ব। আমাদের সমৃদ্ধ ইতিহাসের অংশ। তাই দেশীয় শাড়ী পহেলা বৈশাখের জন্য তুলে না রেখে বিয়েতেও পড়ুন, প্রিয়জনকে উপহার দিন এই দেশীয় শাড়ী হয়ে উঠুক সবার মধ্যে অনন্য।

তিনি আরো বলেন, এই ধরনের শাড়ী উৎসব আমাদের দেশীয় ঐতিহ্য ও সংস্কৃতিকে রক্ষা করতে গুরুত্বপূর্ণ ভুমিকা রাখবে। আগামীতে এই ধরনের আরো বড় আকারে শাড়ী উৎসব উদযাপনে চট্টগ্রাম সিটি কর্পোরেশন সব ধরনের সহায়তা প্রদান করবে বলে তিনি উল্লেখ করেন।

শাড়ী উৎসবের আয়োজক বিশ্বরঙ এর কর্ণধার বিপ্লব সাহা এবং কালারস অব লাইফের প্রেসিডেন্ট শাকিলা গাফ্ফার জানান ‘বাঙালী ঐতিহ্যে শাড়ি থাক অমলিন শীর্ষক স্লোগানকে সামনে রেখে চট্টগ্রামে প্রথমবারের মতো শাড়ি উৎসবের আয়োজন করা হয়েছে।

ভিনদেশী সংস্কৃতির কারনে শাড়ীর প্রতি অনিহা দুর করে দেশীয় শাড়ীর ঐতিহ্য ফিরিয়ে আনতে এই উৎসবের আয়োজন করা হয়েছে। এই শাড়ী উৎসবের মাধ্যমে নারীরা আবারো নতুন শাড়ীতেই উজ্জীবিত হবে নতুন স্বপ্নে।

শাড়ী উৎসবের মাধ্যমে আমরা দেশীয় ঐতিহ্য ও সংস্কৃতি তুলে ধরতে যাচ্ছি। এই উৎসবে নারীরা নতুন করে উজ্জীবিত হবে বর্ণিল শাড়িতে। ভিনদেশী সংস্কৃতির আগ্রাসনের মধ্যে এই শাড়ি উৎসব শাড়িতে নতুন রূপে সাজবার অনুপ্রেরণা পাবে। উৎসব চলবে আগামী শনিবার সন্ধ্যা পর্যন্ত।

শাড়ী উৎসবে আয়োজনে সহযোগিতা করেছে মিরর এড এন্ড ইভেন্ট ম্যানেজমেন্ট। মেকআপ স্পন্সর ছিলো পারসোনা। উৎসবে চট্টগ্রামে বাঙালী ঐতিহ্যের নানা বর্ণিল শাড়ি পড়ে একাধিক ফ্যাশন কিউকে অংশ নেন চট্টগ্রামের তারকা মডেলরা। ফ্যাশন কোরিওগ্রাফী করেছে রিজভী হাসান।

বিএম/রাজীব…