রাঙ্গামাটিতে সাংগ্রাই জল উৎসব বাতিল

বিএম ডেস্ক : নিরাপত্তাহীনতা ও রাঙ্গামাটির সার্বিক পরিস্থিতি অনুকুলে না থাকায় সাংগ্রাই জল উৎসব ২০১৯ বাতিল করা হয়েছে। সাম্প্রতিকালের ঘটে যাওয়া সন্ত্রাসীদের অতর্কিত হামলা ও হত্যাকান্ডের পরিপ্রেক্ষিতে মারমা সংস্কৃতি সংস্থা (মাসস) এর সাংগ্রাই জল উৎসব উদযাপন কমিটি এই সিদ্ধান্ত গ্রহন করে।

কাপ্তাই উপজেলা আওয়ামীলীগ সভাপতি ও সাংগ্রাই জল উৎসব কমিটির আহবায়ক অংসুইছাইন চৌধুরী ও আসামবস্তী মারমা সংস্কৃতি সংস্থা (মাসস) এর সাধারণ সম্পাদক মংউচিং মারমা এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান।

প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, মারমা সংস্কৃতি সংস্থা (মাসস) একটি অরাজনৈতিক সংগঠন। প্রতিষ্ঠা লগ্ন থেকে মারমাদের সামাজিক অনুষ্ঠান সাংগ্রাই জল উৎসব পালন করে আসছে। রাঙ্গামাটি জেলার বর্তমান সার্বিক পরিস্থিতি পরিবেশ অনুকুলে না থাকায় মারমা সংস্কৃতি সংস্থা (মাসস)’র উদ্যোগে ২০১৯ইং সালের সাংগ্রাই জল উৎসব উদযাপন না করার সিদ্ধান্ত গৃহীত হয়।

রাঙ্গামাটির বাঘাইছড়ি ও বিলাইছড়িসহ পার্বত্য এলাকায় চলমান পরিস্থিতিতে সাধারন মানুষ আতংকিত। এতে করে সামগ্রিক পরিস্থিতি বিবেচনা করে উৎসব বাতিলের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

উল্লেখ্য, পাহাড়ের প্রধান সামাজিক উৎসব বিজু-সাংক্রাই-বৈসুক-বিষু-বিহু-সাংক্রান উৎসবকে কেন্দ্র করে মারমা জনগোষ্ঠিরা পুরাতন বছরের সমস্ত গ্লানি, অপশক্তিকে দূর করে ধুয়ে মুছে দিয়ে নতুন বছরকে স্বাগত জানাতে এই সাংগ্রাই জলকেলি উৎসবের আয়োজন করে থাকে।