৯ দফা দাবীতে সীতাকুণ্ডে শ্রমিক সমাবেশ : আসছে ৭২ ঘন্টা রেলপথ অবরোধ কর্মসূচি

সীতাকুণ্ড প্রতিনিধি : মজুরি কমিশন বাস্তবায়ন, বকেয়া পরিশোধ, গ্র্যাচুইটি, পিএফ ফান্ডের টাকা দেওয়া, বদলি শ্রমিকদের স্থায়ীকরণ, অবসর শ্রমিক-কর্মচারীদের বকেয়া পরিশোধসহ ৯ দফা দাবিতে আন্দোলনের অংশ হিসেবে সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

আজ শুক্রবার (২৯ মার্চ) বিকালে হাফিজজুট মিলস ওয়ারকার্স ক্লাবে উক্ত সমাবেশ অনুষ্ঠিত হয়। হাফিজ জুট মিলস সিবিএ সভাপতি আবু তাহের এর সভাপতিত্বে সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় পাট শ্রমিক লীগের ভারপ্রাপ্ত সভাপতি ও হাফিজ জুট মিলস সি.বি.এ সাধারণ সম্পাদক মাহবুবুল আলম।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গুল আহম্মদ জুট মিলস সিবিএ সভাপতি আব্দুর জাব্বার, কার্যকরি সভাপতি শামসুল আলম (ননা মিয়া), সাধারণ সম্পাদক মোহাম্মদ রফিক, আর আর জুট মিলস সিবিএ সভাপতি নুরুল হক, গালফ্রা হাবিব সিবিএ সভাপতি শরিয়ত উল্লাহ,সাধারণ সম্পাদক জসিম উদ্দিন, এম.এম জুট মিলস সিবিএ সভাপতি এজাহার মিয়া প্রমুখ।

বক্তারা বলেন, শ্রমিকদের পিঠ আজ দেওয়ালে গিয়ে ঠেকেছে। বকেয়া বেতন ও মুজুরী কমিশনের আন্দোলন আরো জোরদার করা হবে। এই আন্দোলন সরকারের বিরুদ্ধে নয়। এই আন্দোলন শ্রমিক শ্রেণীর রুটি রুজির আন্দোলন।

সমাবেশে শ্রমিক লীগ ও সিবিএ, নন-সিবিএ নেতারা দাবি বাস্তবায়নে আগামীতে আরও কঠিন কর্মসূচির হুশিয়ারি দেন। যারা মাথার ঘাম পায়ে ফেলে অক্লান্ত পরিশ্রম করছে সেই সব শ্রমিকরা আজ মানবতার জীবন-যাপন করছে। তার পরিবার পরিজন নিয়ে সীমাহীন কষ্ট করছে। ঠিকমত ছেলে মেয়েদের লেখাপড়া করাতে পাড়ছে না। দীর্ঘ যাবত বেতন বকেয়া, পাচ্ছেনা মুজুরী কমিশন, চাকরী থেকে অবসর গ্রহন করেও তাদের পাওনা নিতে পাচ্ছেনা।

আমরা অভিলম্বে সরকারের কাছে দাবী জানায় দেশের উন্নয়নের চালিকা শক্তি শ্রমিকদের ন্যায্য ৯ দফা দাবী সূমুহ মেনে নিতে।

আন্দোলনের অংশ হিসেবে আগামী পহেলা মার্চ সোমবার সকাল ৯ টা হতে ১১ টা পর্যন্ত রাজপথে লাল পতাকাসহ লাঠি মিছিল, ২,৩ ও ৪ এপ্রিল ৭২ ঘন্টার ধর্মঘট ও সকাল ৮টা হইতে ১২ টা পর্যন্ত রাজপথ রেলপথ অবরোধ কর্মসূচী পালন করা হবে।

বিএম/কামরুল ইসলাম দুলু/রাজীব…