অবৈধ ভবন চিহ্নিত করবে ২৪টি টিম

বিএম ডেস্ক : ঢাকার অবৈধ ভবন চিহ্নিত করতে কাল থেকে ২৪টি টিম অভিযান শুরু হবে। রাজউক ভবনে এ কথা জানান, গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম। বলেন, ১৫ দিনের মধ্যে ঝুঁকিপূর্ণ ভবনের তালিকা প্রকাশ করা হবে।

গত ২৮ মার্চ বৃহস্পতিবার বনানীর ১৭ নম্বর রোডের এফআর টাওয়ারে অগ্নিকাণ্ডের ঘটনায় এবং ঢাকা শহরের বিদ্যমান ভবনগুলো বর্তমান অবস্থা সম্পর্কে আশু করণীয় ঠিক করতে এ বৈঠকের আয়োজন।

মন্ত্রী বলেন, যেসব ভবন পরিকল্পনা নকশা অনুযায়ী করা হয়নি, সেসব ভবনের বিরুদ্ধে আমরা ব্যবস্থা নেয়অ হবে। নিয়মের বাইরে যেসব ভবন থাকবে সেগুলোর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।

তিনি বলেন, ‘১৯৯৬ থেকে ২০০৮-এর পূর্ববর্তী সময়ে অগ্নিনির্বাপক ব্যবস্থা বা গ্যারেজ রাখার কোনো বিধান ছিল না। সেসব ভবনের জন্য নতুন করে সিদ্ধান্ত বাস্তবায়ন করা হবে।’

শ ম রেজাউল বলেন, আমাদের তদন্ত কমিটির রিপোর্ট হওয়ার পর আমরা এটা জনসম্মুখে জাতীয় পত্রিকায়, টেলিভিশনে বিজ্ঞাপন আকারে প্রকাশ করব। কারণ দেশের মানুষের জানা দরকার অর্থলোভী মানুষরূপী যারা এভাবে অবৈধভাবে ভবন নির্মাণ করে জানমালের নিরাপত্তা রক্ষা করেনি তাদের চেহারা দেশবাসীর দেখা উচিত।

তিনি বলেন, ‘রাজউকের অভ্যন্তরীণ ব্যবস্থাপনায় সব রেকর্ড থাকতে হবে। যেসব রেকর্ড পাওয়া যাচ্ছে না, মিসিং আছে সেই সব ভবনের বিষয়ে আবার পরিদর্শন করে রেকর্ডটা নথিভুক্ত করব।’

১ মে থেকে রাজউকের সব সেবা ডিজিটালাইজেশন হবে। এর মাধ্যমে জনগণের ভোগান্তি দূর হবে এবং রাজউক জনবান্ধব প্রতিষ্ঠানে পরিণত হবে বলে জানান শ ম রেজাউল করিম।

বিএম/রনী/রাজীব