মেক্সিকো সীমান্ত বন্ধের হুমকি ট্রাম্পের

বিএম ডেস্ক : অবৈধ অভিবাসন ইস্যুতে যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্ত আগামী সপ্তাহে বন্ধ করে দেয়ার হুমকি দিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শুক্রবার ফ্লোরিডায় সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা জানান তিনি।

সংবাদ সংস্থা জানায়, এই ক্ষতিকর পদক্ষেপ উভয় দেশের অর্থনীতিতেই আঘাত হানবে। কিন্তু যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জোর দিয়ে বলেন, আমি এই কথা মোটেও মজা করে বলছি না। মেক্সিকোর সঙ্গে সবধরনের বাণিজ্যই বন্ধ করে দেয়া হতে পারে। আর আমরা দীর্ঘ সময়ের জন্য সীমান্তটি বন্ধ রাখবো।

বার্তা সংস্থাটিতে প্রকাশিত এ সংক্রান্ত প্রতিবেদনটিতে বলা হয়, দুই বছরের বেশি সময় ধরে ট্রাম্প অবৈধ অভিবাসন ঠেকাতে এই সীমান্তে একটি দীর্ঘ ও দুর্ভেদ্য দেয়াল নির্মাণের প্রতিশ্রুতি দিয়ে আসছেন। কিন্তু এর জন্য প্রয়োজনীয় অর্থ সরবরাহে অনিচ্ছা প্রকাশ করেছে কংগ্রেস।

এতে বলা হয়, এর আগে তিনি বারবার এই সীমান্ত বন্ধ করে দেয়ার হুমকি দিয়েছেন কিন্তু এবার তিনি নির্দিষ্ট সময় বেঁধে দিলেন।

আরও বলা হয়, যদি ট্রাম্পের কথা বাস্তবায়িত হয়, তাহলে স্যান ডিয়েগো থেকে সাউথ টেক্সাস পর্যন্ত সীমান্তবর্তী অঞ্চলগুলোতে যে সুপারমার্কেটগুলোতে মেক্সিকান পণ্য বিক্রি করা হয়, সেগুলোতে ব্যাপক নেতিবাচক প্রভাব পড়বে। কারণ এসব পণ্য এই সীমান্ত দিয়ে আমদানি করা হয়।

যুক্তরাষ্ট্রের চেম্বার অব কমার্সের মতে, যুক্তরাষ্ট্র ও মেক্সিকোর মধ্যে প্রতিদিন গড়ে ১.৭ বিলিয়ন ডলার পণ্যের কেনাবেচা হয়।

বিএম/রনী/রাজীব