রোজী আফসারীর জন্মদিনে গুগলের ডুডল

    বিনোদন ডেস্ক : বাংলা সিনেমার জনপ্রিয় অভিনেত্রী রোজী আফসারীর সম্মানে তার জন্মদিন উপলক্ষে ডুডল প্রকাশ করেছে সার্চজায়ান্ট গুগল। রোজী আফসারী রোজী সামাদ নামেও বেশ পরিচিত।

    ১৯৪৯ সালের ২৩ এপ্রিল লক্ষ্মীপুর জেলায় জন্মগ্রহণ করেন তিনি। আজ মঙ্গলবার প্রখ্যাত এই অভিনেত্রীর ৭৩তম জন্মদিন।

    ডুডলে গুগল লোগোটিকে রঙিন পর্দায় তুলে ধরা হয়েছে। যেখানে গুগলের ইংরেজি বানানের একটি ‘ও’ অক্ষরের জায়গায় বসানো হয়েছে রোজী আফসারীকে।

    গুগল তাদের ডুডল পেজে লিখেছে, এবারে ডুডলে রোজী আফসারীর ক্যারিয়ারকে তুলে ধরা হয়েছে। বাংলাদেশের চলচ্চিত্র জগতে প্রথম নারী পরিচালক হয়ে নারীদের এ পথে আসার বাধা ভেঙে ফেলেন।

    সোমবার রাত ১২টার পর থেকেই চোখে পড়ছে বিশেষ এই ডুডল। গুগলে ঢুকতেই দেখা যাচ্ছে, হাস্যোজ্জ্বল প্রখ্যাত এই অভিনেত্রীর মুখ। ঐতিহ্যবাহী পোশাকে বেশ পরিপাটি দেখাচ্ছে তাকে। চুলের খোঁপায় গুঁজে দেয়া ফুল। বাংলা ও উর্দু সিনেমাতে অভিনয় করেছেন প্রখ্যাত এই অভিনেত্রী। সেটি বোঝাতে ৭৩তম জন্মদিন বাংলা ও উর্দু হরফে লেখা হয়েছে।

    ১৯৬২ সালে আব্দুল জব্বার খান পরিচালিত ‘জোয়ার এলো’ সিনেমার মধ্য দিয়ে অভিনয় শুরু করেন রোজী আফসারী। তবে প্রথম খ্যাতি অর্জন করেন নারায়ণ ঘোষ মিতা পরিচালিত ‘আলোর মিছিল’ চলচ্চিত্রে অভিনয় করে।

    প্রায় চার দশক ধরে এই অভিনেত্রী প্রায় ৩৫০টি চলচ্চিত্রে অভিনয় করেন। এর মধ্যে পাকিস্তানের ‘জাগে হুয়া সাবেরা’, ‘পুনম কি রাত’সহ প্রায় ২৫টি উর্দু ছবি রয়েছে।

    ২০০৭ সালে মাত্র ৫৭ বছর বয়সে ইন্তেকাল করেন রোজী আফসারী।

    বিশেষ কোনো দিবস, কোনো ব্যক্তির জন্মদিন উপলক্ষে ডুডল তৈরি করে গুগল। এরই ধারাবাহিকতায় এবারও বিশেষ ডুডল করেছে গুগল।

    বিএম/রনী/রাজীব