খালেদা জিয়া বঙ্গবন্ধু মেডিকেলে

বিএম ডেস্ক : কারাবন্দি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে ঢাকার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে আনা হয়েছে।

সোমবার বেলা ১২টা ৪০ মিনিটের দিকে কড়া পাহারার মধ্যে নাজিম উদ্দিন রোডের পুরাতন কেন্দ্রীয় কারাগার থেকে খালেদা জিয়াকে শাহবাগে বঙ্গবন্ধু মেডিকেলে আনা হয়।

এর আগে সকালে খালেদা জিয়ার ব্যক্তিগত জিনিসপত্র কারাগার থেকে বঙ্গবন্ধু মেডিকেলের কেবিন ব্লকের ৬২১ ও ৬২২ নম্বর কেবিনে নিয়ে গুছিয়ে রাখা হয়। ওই ব্লকের সামনে বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন করা হয়েছে।

ঢাকা কেন্দ্রীয় কারাগারের জেলার মাহবুবুল ইসলাম জানান, খালেদা জিয়া বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে চিকিৎসা নিতে রাজি হয়েছেন।

সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া এতিমখানা ট্রাস্ট ও জিয়া দাতব্য ট্রাস্ট দুর্নীতি মামলায় ১৭ বছরের দণ্ডিত। ২০১৮ সালের ফেব্রুয়ারি থেকে নাজিমউদ্দিন রোডের পরিত্যক্ত এই কারাগারে বন্দি রয়েছেন তিনি। সেখানে তিনিই একমাত্র বন্দি।

বিএনপির অভিযোগ, কারাগারে দলের নেত্রীর সুচিকিৎসা হচ্ছে না। সেখানে তার স্বাস্থ্যের ‘চরম অবনতি’ হয়েছে। এজন্য তাকে ঢাকার ইউনাইটেড হাসপাতালে চিকিৎসার দাবি জানিয়ে আসছে দলটি।

খালেদার চিকিৎসায় গঠিত মেডিকেল বোর্ডের পরামর্শ অনুযায়ী তাকে গত বছরের ৭ অক্টোবর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে ভর্তি করা হয়েছিল। সে সময় প্রায় এক মাস চিকিৎসা শেষে আবার তাকে কারাগারে ফিরিয়ে নেওয়া হয়।

৭৪ বছর বয়সী খালেদা জিয়া আর্থ্রাইটিসসহ বয়সজনিত বিভিন্ন সমস্যায় ভুগছেন। বিভিন্ন মামলার শুনানিতে আদালতে হাজির করার সময় তাকে হুইল চেয়ারে বসে থাকতে দেখা যায়।

বিএম/রনী/রাজীব