দুর্যোগ মোকাবিলায় বাংলাদেশ বিশ্বে রোল মডেল-মেয়র

চট্টগ্রাম মেইল : চট্টগ্রাম সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন বলেন, বাংলাদেশ দুর্যোগ প্রবন দেশ। দুর্যোগের কারণে প্রতিবছর অনেক প্রানহানি ও বিপুল সম্পদের ক্ষয়ক্ষতি হয়ে থাকে। তবে দুর্যোগ মোকাবিলায় বাংলাদেশ ইতোমধ্যেই বিশ্বে রোল মডেল হিসেবে বিবেচিত হচ্ছে। এটি সম্ভব হয়েছে দুর্যোগ মোকাবিলা প্রশিক্ষিত জনশক্তি গড়ে তোলা এবং দুর্যোগ প্রশমনে সরকারের কার্যকর প্রদক্ষেপ গ্রহনে।

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি চট্টগ্রাম সিটি ইউনিটের উদ্দ্যেগে নগরীর ২১ এতিমখানায় এতিমদের মাঝে চাল বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মেয়র এসব কথা বলেন।

সিটি মেয়র ও রেডক্রিসেন্ট সিটি ইউনিটের চেয়ারম্যান আ জ ম নাছির বলেন বাংলাদেশ রেড ক্রিসেন্ট যে কোন দুর্যোগময় মূর্হূতে অসহায় মানুষদের সাহায্য সহযোগীতায় এগিয়ে যায়। সমাজের সর্বস্তরের মানুষের উচিত আন্তর্জাতিক এ সংগঠনকে সহযোগিতা করা। যাতে আর্তমানবতার সেবায় কাজ করা এই সংগঠন তাদের কার্যক্রমকে আরো বিস্তৃত করতে পারে।

দুর্যোগকালীন সময়ে এবং শান্তিকালিন সময়ে তাদের কার্যক্রম সর্বত্র সমানভাবে গ্রহনযোগ্য এবং সকলের কাছে প্রশংসনীয় উল্লেখ করে মেয়র বলেন, আর্ত মানবতার সেবায় রেড ক্রিসেন্ট সোসাইটি চট্টগ্রাম শাখার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। এই প্রতিষ্ঠানের সদস্যরা প্রাকৃতিক ও মনুষ্য সৃষ্ট দুর্যোগে সর্বদা মানুষের পাশে দাঁড়ায়। শুধু তা নয় রেডক্রিসেন্ট বিপন্ন মানুষের পাশে দাঁড়ানোর চেতনা ধারণ করে রেড ক্রিসেন্ট এবং যুব রেড ক্রিসেন্ট সদস্যরা নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

এর আগে মেয়র ২১ এতিমখানায় ৪ হাজার কে.জি (৪) টন চাল এতিমদের বিতরণের জন্য এতিমখানার তত্ত্ববধায়কদের হাতে তুলে দেন। এই সময় উপস্থিত ছিলেন চট্টগ্রাম সিটি ইউনিটের ভাইস চেয়ারম্যান এম ছালাম, সিটি ইউনিট রেডক্রিসেন্টের সভাপতি আবদুল জব্বার, চট্টগ্রাম সিটি রেড ক্রিসেন্টের কার্যকরী সদস্য এইচ.এম.সালাউদ্দিন ও মহসিন উদ্দিন চৌধুরী ফয়সলসহ রেড ক্রিসন্টে, যুব রেড ক্রিসেন্টের সদস্যরা।

বিএম/রাজীব…