নওগাঁয় বিরল প্রজাতির নীলগাই উদ্ধার

বিএম ডেস্ক : নওগাঁর পত্নীতলা উপজেলার নিরমইল ইউনিয়নের হোকমাপুর গ্রাম থেকে একটি বিরল প্রজাতির নীলগাই (বন গরু) উদ্ধার করা হয়েছে।

আজ সোমবার সকালে আব্দুল মজিদ নামের এক কৃষক ধানক্ষেতে পানি দেয়ার জন্য জমিতে গেলে নীলগাইটি দেখতে পান।

তিনি সাথে সাথে এলাকাবাসীকে সংবাদ দিলে নীলগাইটিকে ধরতে উৎসুক জনতা ধাওয়া করেলে নীলগাইটি ছুটে পালালে পত্নীতলা উপজেলার হোকমাপুর কানুপাড়া এলাকায় হোকমাপুর গ্রামের এমরান, জামান, আলম, সাদ্দামসহ আরো অনেকে নীলগাইটি আটক করেন এবং নিরমইল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবুল কালাম আজাদকে সংবাদ দেন।

সংবাদ পেয়ে ইউপি চেয়ারম্যান আবুল কালাম আজাদ তার ইউপি সদস্য ও গ্রামপুলিশ নিয়ে গ্রামবাসীর সহযোগিতায় হোকমাপুর গ্রাম থেকে নীলগাইটি উদ্ধার করে ইউনিয়ন পরিষদে নিয়ে আসেন।

খবরটি ছড়িয়ে পড়লে সেখানে উৎসুক জনতার ভিড় বাড়তে থাকে নীলগাইটিকে এক পলক দেখার জন্য।

পত্নীতলা বন কর্মকর্তা আব্দুল হাকিম জানান, সংবাদটি পেয়ে আমরা উপজেলা নির্বাহী অফিসারকে জানিয়েছি। স্যার রাজশাহী বণ্যপ্রাণী অধিদফতরে সংবাদ দিয়েছেন। রাজশাহী থেকে নীলগাইটি নেয়ার জন্য একটি টিম আসতেছে।

এ বিষয়ে নিরমইল ইউপি চেয়ারম্যান আবুল কালাম আজাদ জানান, বিষয়টি পত্নীতলা উপজেলা নির্বাহী অফিসারকে জানানো হয়েছে। তিনি রাজশাহী বিভাগীয় ফরেস্ট ও বন্যাপ্রাণী কর্তৃপক্ষকে জানিয়েছেন। এবং নীলগাইটি রাষ্ট্রীয় সম্পদ হিসেবে সংরক্ষণ করা হবে।

বিএম/রনী/রাজীব