পরিবেশ ক্ষতির দায়ে সিএসএস কর্পোশেনকে ৩ লক্ষ টাকা জরিমানা

চট্টগ্রাম মেইল : কালো ধোঁয়া নির্গত করে পরিবেশের ক্ষতি করার দায়ে চট্টগ্রাম নগরীর বায়েজিদ এলাকার সিএসএস কর্পোরেশন বিডিকে ৩ লক্ষ টাকা জরিমানা করেছে পরিবশে অধিদপ্তর।

পাশাপাশি আগামী ৩০ জুনের মধ্যে প্রতিষ্ঠানে এটিপি নির্মাণ সম্পন্ন করার জন্য সময় বেঁধে দেওয়া হয়। তাছাড়া এটিপি নির্মাণ সম্পন্ন না হওয়া পর্যন্ত প্রতিষ্ঠানের উৎপাদন বন্ধ রাখার নির্দেশ দিয়েছে পরিবেশ অধিদপ্তর।

আজ সোমবার দুপুরে পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক সংযুক্তা দাশ গুপ্তার স্বাক্ষরিত গণমাধ্যমে পাঠানো প্রেস নোটে এসব তথ্য নিশ্চিত করা হয়।

পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম মহানগরের পরিচালক মো. আজাদুর রহমান মল্লিক জানান, এর আগে গত ২০১৫ সালের ২২ জুন, ১৬ সালের ২৮ ফেব্রুয়ারি ১৭ সালের ৮ ফেব্রুয়ারি পৃথকভাবে প্রতিষ্ঠানটিকে পরিবেশ দুষণ রোধে কার্যকর ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশ দেওয়ার পাশাপাশি ক্ষতিপুরণ আদায় করা হয়।

বার বার নির্দেশনার পরও প্রতিষ্ঠানটি কার্যকর কোন পদক্ষেপ গ্রহণ করেনি।

সর্বশেষ আজ সোমবার ১ এপ্রিল ফের প্রতিষ্ঠান পরিদর্শণে যায় পরিবেশ অধিদপ্তরের একটি টিম।

পরিদর্শণকালে এটিপি না থাকার সত্যতা পায় পরিদর্শন টিম। তাছাড়া সাকশনহুটও কার্যকর না থাকায় প্রতিষ্ঠানটিকে ৩ লক্ষ টাকা জরিমানা করে আগামী ৩০ জুনের মধ্যে এটিপি নির্মাণ করার নির্দেশ দেন এবং এটিপি না হওয়া পর্যন্ত প্রতিষ্ঠানের উৎপাদন বন্ধ রাখার নির্দেশ দেন।

বিএম/রাজীব সেন প্রিন্স…