মধুমতি কলকাতায় পৌঁছেছে

বিএম ডেস্ক : ৬৫ ঘণ্টা ভ্রমনের পর বাংলাদেশ থেকে ছেড়ে যাওয়া প্রথম যাত্রীবাহী জাহাজ এমভি মধুমতি এখন কলকাতায়। এরমধ্য দিয়ে সত্তর বছর পর খুলে গেলো দুই দেশের নৌপথ। বাংলাদেশ হাই কমিশনের শীর্ষ কর্মকর্তারা বরণ করে নেন যাত্রীদের।

পশ্চিমবঙ্গের হুগলী নদীতে জাহাজ পৌঁছানোর পর সব যাত্রী ও ক্রুদের উত্তরীয় পরিয়ে দেয়া হয়। যাত্রীদের প্রত্যাশা সঠিক রক্ষণাবেক্ষণের মাধ্যমে ঢাকা-কলকাতা-ঢাকা নৌরুটকে আকর্ষণীয় করা হবে।


এমভি মধুমতি

সোমবার (০১ এপ্রিল) সকাল ১১ টায় কলকাতাগামী দেশের প্রথম যাত্রীবাহী জাহাজ এম ভি মধুমতি হুগলী নদীতে প্রবেশ। এসময় শত বছরের পুরানো হুগলী নদীর দু পাশের মনোরম প্রাকৃতিক সৌন্দর্য জাহাজের যাত্রীদের চোখ জুড়িয়ে দেয়।

নৌ পরিবহন মন্ত্রণালয়ের পক্ষ থেকে এম ভি মধুমতির ছাদে এ সময় বাংলাদেশ থেকে আসা যাত্রীদের লাল সবুজের উত্তরীয় পড়িয়ে দেয়া হয়। যা পেয়ে উচ্ছ্বাস প্রকাশ করেন যাত্রীরা।

যাত্রীরা বলেন, ৭০ বছর পর নৌপথে বাংলাদেশের প্রথম জাহাজ, আমি এর যাত্রী হয়ে গর্বিত। বেলা ১টার আসে সেই মাহেন্দ্রক্ষণ। বাংলাদেশের ইতিহাসে প্রথমবারের যাত্রীবাহী জাহাজ পৌঁছায় কলকাতা বন্দরে। সেখানে বাংলাদেশ হাইকমিশনের শীর্ষ কর্তারা বরন করে নেন জাহাজের যাত্রীদের। যাত্রীরা বলেন, পরবর্তী যাত্রায় সময় অনেক কমে যাবে, সুযোগ-সুবিধাও বাড়বে।

প্রথম যাত্রায় কিছু সমস্যা থাকলেও ভবিষ্যতে তা শোধরানো হবে বলে জানিয়েছে নৌ পরিবহন মন্ত্রণালয়।

বিএম/রনী/রাজীব