সব প্রতিবন্ধী ভাতা পাবে : প্রধানমন্ত্রী

বিএম ডেস্ক : দেশের সব প্রতিবন্ধীদের জন্য বিশেষ ভাতার ব্যবস্থা করার কথা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অটিজম আক্রান্তরা জাতির বোঝা নয় উল্লেখ করে তিনি বলেন, প্রতিবন্ধীদের অধিকার নিশ্চিত করতে হবে। এজন্য আগামী বাজেটে দেশের ১৪ লাখ অটিস্টিক শিশুকে ভাতার আওতায় আনার ঘোষণা দেন তিনি।

মঙ্গলবার সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ১২তম বিশ্ব অটিজম সচেনতনা দিবসের অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

তিনি বলেন, অটিস্টিক ব্যক্তিসহ সকল ধরনের প্রতিবন্ধী মানুষের জীবনযাত্রাকে সহজ করতে পারে প্রযুক্তি এবং উপকরণের মাধ্যমে এ বিষয়ে সংশ্লিষ্ট সকলের দৃষ্টি দেওয়া প্রয়োজন।

প্রতিবন্ধীদের কথা চিন্তা করে দেশের প্রতিটি বিভাগে অটিজম পরিচর্যা কেন্দ্র প্রতিষ্ঠা করা হবে বলে অনুষ্ঠানে জানান শেখ হাসিনা। ব্রাহ্মণবাড়িয়ায় মেয়েদের এবং বগুড়ায় ছেলেদের জন্য অটিজম পরিচর্যা কেন্দ্র করে গড়ে তোলা হয়েছে। ভবিষ্যতে দেশের প্রতিটি বিভাগে অটিজম পরিচর্যা কেন্দ্র গড়ে তোলা হবে। সম্ভব হলে প্রতিটি জেলায় এসব কেন্দ্র করা হবে।

বাংলাদেশসহ বিশ্বের সকল অটিস্টিক প্রতিবন্ধী ব্যক্তি, অটিস্টিক শিশু-কিশোর, তাদের পরিবার ও পরিচর্যাকারীদের আন্তরিক শুভেচ্ছা জনিয়ে শেখ হাসিনা বলেন, ‘অটিস্টিক শিশু শনাক্তকরণ, সেবা প্রদান এবং তাদের পিতামাতা বা যত্নদানকারীদের প্রশিক্ষণ প্রদানের লক্ষ্যে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে ইনস্টিটিউট অভ পেডিয়াট্রিক নিউরোডিজঅর্ডার অ্যান্ড অটিজম স্থাপন করা হয়েছে।

দিবসটির এবারের প্রতিপাদ্য বিষয় ‘সহায়ক প্রযুক্তির ব্যবহার, অটিজম বৈশিষ্ট্যসম্পন্ন ব্যক্তির অধিকার।’

বিএম/রনী/রাজীব