৬৫টি প্রকল্পের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

বিএম ডেস্ক : ‌‘সিটি ইকোনোমিক জোন’সহ দেশের বিভিন্ন এলাকার ৬৫টি প্রকল্পের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ বুধবার (০৩ এপ্রিল) সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এসব প্রকল্পের উদ্বোধন করে প্রধানমন্ত্রী বলেন, অর্থনীতির চাকাকে সচল রাখার তাগিদে দেশি-বিদেশি সব ধরনের বিনিয়োগ উৎসাহিত করতে দেশজুড়ে ১শ’টি বিশেষ অর্থনৈতিক অঞ্চলের অনুমোদন দিয়েছে সরকার।

প্রকল্পগুলোর মধ্যে ১১টি ইকোনমিক জোনের আনুষ্ঠানিক উদ্বোধন, নতুন ১৩টি অর্থনৈতিক অঞ্চলের ভিত্তিপ্রস্তর স্থাপন উদ্বোধন, ১৬টি শিল্প প্রতিষ্ঠানের বাণিজ্যিক উৎপাদনের উদ্বোধন, ২০ শিল্পকারখানার ভিত্তিপ্রস্থর স্থাপন এবং পাঁচটি বিভিন্ন উন্নয়ন প্রকল্প উদ্বোধন।

প্রকল্পগুলোর উদ্বোধনের সময় গণভবনে প্রধানমন্ত্রীর বেসরকারি খাত বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহান ও বসুন্ধরা গ্রুপের চিফ অপারেটিং অফিসার (সিওও) মো. ফখরুদ্দীন প্রমুখ উপস্থিত ছিলেন।

এ সময় বন্দরনগরী চট্টগ্রামের মিরসরাইয়ে প্রতিষ্ঠিত ‘বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরে’রও উদ্বোধন করা হয়। এ উপলক্ষে মিরসরাইয়ে আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্থানীয় সংসদ সদস্য (এমপি) ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, বসুন্ধরা গ্রুপের ভাইস চেয়ারম্যান সাফওয়ান সোবহানসহ অন্যান্যরা।

অনুষ্ঠানে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা) -এর নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী ইকোনমিক জোনের বিভিন্ন কার্যক্রমের বিষয়ে বিস্তারিত তুলে ধরেন। তিনি জানান, বেজা’র ১০০ অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলার কাজ বাস্তবে রূপ নিচ্ছে। এরই মধ্যে শিল্পের চাকা ঘুরছে ছয় বিশেষ অর্থনৈতিক অঞ্চলে। কারখানা স্থাপনের জন্য পুরোপুরি তৈরি আরও পাঁচটি।

প্রধানমন্ত্রী পরে ভিডিও কনফারেন্সে বঙ্গবন্ধু শিল্প নগরী মিরেরসরাই, মেঘনা ইন্ডাষ্ট্রিয়াল ইকোনমিক জোন, সোনারগাঁও নারায়ণগঞ্জ, মৌলভী বাজার শ্রীহট্ট অর্থনৈতিক অঞ্চল, সিটি ইকোনমিক জোন, রূপগঞ্জ, নারায়ণগঞ্জ, সিরাজগঞ্জ ইকোনমিক জোন এবং মুন্সিগঞ্জের গজারিয়ায় আব্দুল মোনেম অর্থনৈতিক অঞ্চল এর সঙ্গে সংযুক্ত থেকে স্থানীয় প্রশাসন, বিভিন্ন শ্রেনী পেশার জনগণ, উপকারভোগী এবং বিনিয়োগকারীদের সঙ্গে মত বিনিময় করেন।

২০৩০ সালের মধ্যে এসব অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলার পরিকল্পনা বাস্তবায়ন করবে বলেও জানায় বেজা।

বিএম/রনী/রাজীব