জিএম কাদের ফের জাপার কো-চেয়ারম্যান

বিএম ডেস্ক : গোলাম মোহাম্মদ কাদেরকে (জি এম কাদের) জাতীয় পার্টির (জাপা) কো-চেয়ারম্যান পদে পুনর্বহাল করেছেন দলটির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ।

বৃহস্পতিবার (৪ এপ্রিল) সন্ধ্যায় এক সাংগঠনিক নির্দেশে জি এম কাদেরকে আগের পদে পুনর্বহাল করেন জাতীয় পার্টির চেয়ারম্যান। পার্টির গঠনতন্ত্রের ২০/১/ক ধারা মোতাবেক এই নিয়োগ প্রদান করা হলো।

সাংগঠনিক ব্যর্থতার দায়ে ছোট ভাই জি এম কাদেরকে দলের কো-চেয়ারম্যান ও সংসদের উপনেতার পদ থেকে সরিয়ে দিয়েছিলেন হুসেইন মুহম্মদ এরশাদ। এ ঘটনার ১৩ দিনের মাথায় সিদ্ধান্ত বদলালেন তিনি। এখন থেকে জি এম কাদের জাপা কো-চেয়ারম্যান ও দলের প্রেসিডিয়াম সদস্য হিসেবে দায়িত্ব পালন করবেন।

২২ মার্চ তাকে জাতীয় পার্টির কো-চেয়ারম্যান পদ থেকে সরিয়ে দেন দলের চেয়ারম্যান। এ ঘটনায় জাতীয় পার্টিতে ব্যাপক চাঞ্চল্য সৃষ্টি হয়। পার্টির রংপুর অঞ্চলের নেতাকর্মীরা এরশাদের সিদ্ধান্তে ক্ষুব্ধ হন। সামাজিক যোগাযোগ মাধ্যমে এ নিয়ে ব্যাপক প্রতিবাদ করে পোস্ট দেওয়া হয়। তাদের অনেকেই গণপদত্যাগের হুমকি দেন।

বুধবার জিএম কাদেরকে সসম্মানে পুনর্বহালের দাবিতে তৃণমূল জাতীয় পার্টির ব্যানারে জাতীয় প্রেসক্লাবে বিক্ষোভ কর্মসূচি পালন করা হয়। এর একদিন পরে সিদ্ধান্ত বদলালেন হুসেইন মুহম্মদ এরশাদ।

বিএম/রনী/রাজীব