পার্বত্য জেলাগুলোর মধ্যে খাগড়াছড়ি পিছিয়ে : নব বিক্রম

বিএম ডেস্ক : পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান নব বিক্রম কিশোর ত্রিপুরা বলেছেন, তিন পার্বত্য জেলার মধ্যে খাগড়াছড়ি সর্ব ক্ষেত্রে পিছিয়ে রয়েছে।

বৃহস্পতিবার (৪ এপ্রিল) দুপুরে জেলা শহরের ক্ষুদ্র-নৃ-গোষ্ঠি সাংস্কৃতিক ইনিস্টিটিউট হল রুমে আয়োজিত পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড শিক্ষাবৃত্তি প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

নব বিক্রম কিশোর ত্রিপুরা বলেন, বিশেষ করে উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানের ক্ষেত্রে রাঙ্গামাটি এবং বান্দরবানের চেয়ে পিছিয়ে আছে খাগড়াছড়ি। খাগড়াছড়িতে একটি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা প্রয়োজন বলে তিনি দাবী করেন।

পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের ভাইস চেয়ারম্যান মো. শাহীনুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, খাগড়াছড়ি পুলিশ সুপার মোহাম্মদ আহমার উজ্জামান (পিপিএম-সেবা), অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) কাজী মো. চাহেল তস্তরী, খাগড়াছড়ি সরকারি কলেজের প্রাক্তন অধ্যক্ষ ও সচেতন নাগরিক কমিটির প্রাক্তন সভাপতি প্রফেসর ড. সুধীন কুমার চাকমা, পৌর মেয়র রফিকুল আলম এবং উন্নয়ন বোর্ডের সদস্য (পরিকল্পনা) ড. প্রকাশ কান্তি চৌধুরী।

উল্লেখ্য, ১৯৭৬ সালে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড প্রতিষ্ঠিত হয় এবং প্রতিষ্ঠার পর থেকে এই বৃত্তি প্রদান করা হচ্ছে। ২০১৭-১৮ অর্থবছরে এ শিক্ষবৃত্তিতে ২ কোটি টাকা বরাদ্দ করা হয়। তিন পার্বত্য জেলায় বৃত্তিপ্রাপ্ত সংখ্যা ২ হাজার ২২২ জন। এর মধ্যে খাগড়াছড়ি পার্বত্য জেলায় বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা ৭৪০জন (বিশ্ববিদ্যালয় পর্যায় ৪’শ ১৮জন এবং কলেজ পর্যায় ৩’শ ২২জন) শিক্ষার্থীদের মধ্যে শিক্ষাবৃত্তি প্রদান করা হয়েছে।

বিএম/রনী/রাজীব