ব্রেক্সিট পেছানোর প্রস্তাব এক ভোটে পাস হলো

আন্তর্জাতিক ডেস্ক : ব্রেক্সিট চুক্তি বাস্তবায়নে আগের সব প্রস্তাবই যুক্তরাজ্যের আইনসভায় প্রত্যাখ্যাত হয়েছে। তবে এবার ব্রিটিশ পার্লামেন্টে এমপিদের দেয়া রায়ে মাত্র এক ভোটের সংখ্যাগরিষ্ঠায় ব্রেক্সিট প্রক্রিয়ার সময় বাড়ানোর প্রস্তাব পাস হয়েছে।

এখন এই বিলটি আইনে পরিণত হওয়ার জন্য আইনসভার উচ্চকক্ষ লর্ডসভার অনুমোদন পয়োজন হবে। তাছাড়া ইইউকে এই বিলম্ব সংক্রান্ত বিলটি অনুমোদন দিতে হবে।

মূলত প্রধানমন্ত্রী থেরেসা মে লেবার পার্টির নেতা জেরেমি করবিন ব্রেক্সিট নিয়ে অচলাবস্থার অবসান ঘটাতে একমত হওয়ার পরই প্রতিনিধি পরিষদে বিলটি পাশ হয়। বিলটি উত্থাপন করেন সাবেক শ্রমমন্ত্রী ইভেতে কোপার।

এর মধ্যে ব্রেক্সিট প্রক্রিয়ার সময় বাড়ানোর বিপক্ষে ভোট পড়েছে ৩১২। আর পক্ষে ৩১৩ ভোট দিয়েছেন এমপিরা। একই সঙ্গে সিদ্ধান্ত হয়েছে, প্রধানমন্ত্রী থেরেসা মে’কে চাপ প্রয়োগ করা হবে যাতে ব্রেক্সিট প্রক্রিয়া কার্যকরের জন্য সময় বাড়াতে ইইউ’র কাছে তিনি আবেদন জানান।

কোনো চুক্তি ছাড়া ইইউ থেকে বের হওয়া ঠেকাতেই মূলত এই প্রস্তাবটি পাশ করা হয়েছে। পূর্ববর্তী আইন অনুযায়ী যুক্তরাজ্যের ১২ এপ্রিলের মধ্যে ইইউ থেকে বের হওয়ার বাধ্যবাধকতা ছিল। সেই বাধ্যবাধকতা পূরণে ইইউর দেশগুলোর সঙ্গে করা একাধিক চুক্তি প্রতিনিধি পরিষদে নাকচ হয়ে যায়।

বিএম/রনী/রাজীব