রাউজানে খাদ্যের সাথে মাত্রা অতিরিক্ত ইউরিয়া সার দেওয়ায় ৫ গরুর মৃত্যু

Exif_JPEG_420

রাউজান প্রতিনিধি : চট্টগ্রামের রাউজান উপজেলার ৮নং কদলপুর ইউনিয়নের জয়নগর বড়ুয়া পাড়া গ্রামের এক পরিবারের প্রায় সাড়ে ৩লাখ টাকা মূল্যের পাঁচটি গরু মারা গেছে।

বৃহস্পতিবার দুপুরে অজ্ঞাত কারণেই গরুগুলো মারা যান বলে নিশ্চিত করেছেন গরুর মালিক রাউজান উপজেলার ৭নং ইউনিয়নের আব্দুর রহমান চৌধুরী বাড়ির মৃত আলহাজ্ব ফারুক আহমেদের ছেলে শামশুল আলম।

তিনি জানান, কদলপুর জয়নগর গ্রামে এসে স্থানীয় একটি পাহাড়ী এলাকায় কৃষি কাজের পাশাপাশি এলাকাবাসীদের কাছ থেকে টাকা ধার নিয়ে গরুগুলো ক্রয় করে সংসার চালানোর লক্ষ্যে। কিন্তু গরু গুলো হঠাৎ মৃত্যুবরণ করায় তিনি অনেকটা নিঃস হয়ে পড়েন এবং মানুষের টাকা পরিশোধের ব্যাপারে খুব চিন্তিত হয়ে পড়েন।

তিনি বলেন, বৃহস্পতিবার দুপুরে গরু গুলোকে প্রতিদিনের মত ভুষিও ঘাস খাওয়ানোর পর হঠাৎকাপতে কাপতে মৃত্যুর কোলে ঢলে পড়ে। একই গোয়ালে থাকা ৭টি গরুর মধ্যে ৫টি মারা যায়। স্থানীয় ইউপি মেম্বার নাছের উদ্দিনের মাধ্যমে খবরটি উপজেলা প্রাণী সম্পদ বিভাগে জানালে প্রাণিসম্পদ অধিদপ্তরের পরিচালকের নেতৃত্বে ৫ সদস্য ঘটনাস্থল পরিদর্শন করে। তাৎক্ষনিক চিকিৎসা দিয়ে দুটি গরুকে তাঁরা বাঁচাতে সক্ষম হয়।

এবিষয়ে সহকারি প্রাণিসম্পদ অধিদপ্তরের ডা, কাওসার জানান, খাদ্যের সাথে মাত্রা অতিরিক্ত ইউরিয়া সার দেওয়ায় গরুগুলোর মৃত্যু হয়েছে।

তবে গরুকে অতিরিক্ত ইউরিয়া সার খাওয়ানোর বিষয়টি অস্বিকার করে গরুর মালিক শামশুল আলম বলেন, আমি শুধু ভূষি ও ঘাস খেতে দিয়েছে। যদি এমনটি হয়ে থাকে তবে তা অন্য কারো ষড়যন্ত্র হতে পারে। তার সাথে যা হয়েছে তার বিচার আল্লাহ করবে বলে মন্তব্য করেন শামশুল আলম।

বিএম/হামজা/রাজীব…