সীতাকুণ্ডে ৪ শীপ ইয়ার্ডকে ১৭ লক্ষ টাকা জরিমানা

সীতাকুণ্ড প্রতিনিধি : সীতাকুণ্ডের ৪টি শিপ ব্রেকিং ইয়ার্ডকে সাড়ে ১৬ লাখ টাকা জরিমানা করেছে চট্টগ্রাম পরিবেশ অধিদপ্তর। জাহাজ ভাঙার ছাড়পত্র নিয়ে জাহাজ বানানো এবং বর্জ্য ব্যবস্থাপনা অকার্যকর থাকায় চট্টগ্রামের সীতাকুণ্ডের জাহাজ ভাঙ্গা ইয়ার্ডকে জরিমানা করা হয়।

বুধবার অধিদপ্তরের চট্টগ্রাম অঞ্চলের কার্যালয়ে শুনানি শেষে এ জরিমানা করা হয়।পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম অঞ্চলের সহকারী পরিচালক মুক্তাদির হাসান বলেন, সীতাকুণ্ডের শীতলপুরের চৌধুরী ঘাটায় অবস্থিত সিকো স্টিল ও এনআই ট্রেডার্স নামক ইয়ার্ড দুটি পুরনো জাহাজ ভাঙার ছাড়পত্র নিয়ে সেখানে নতুন জাহাজ নির্মাণ করছিল। এছাড়া একই এলাকার সাগরিকা শিপ ইয়ার্ড এবং ম্যাক কর্পোরেশন শিপ ব্রেকিং ইয়ার্ডে বর্জ্য ব্যবস্থাপনা অকার্যকর পাওয়া যায়।

গত ২০ মার্চ সরেজমিনে পরিদর্শন করে এর সত্যতা মেলে। এর প্রেক্ষিতে প্রতিষ্ঠান ৪টির মালিককে বুধবার শুনানিতে উপস্থিত হওয়ার নোটিশ দেওয়া হয়। শুনানি শেষে পরিবেশগত ছাড়পত্রের শর্তভঙ্গ এবং অনুমোদন ছাড়া জাহাজ নির্মাণ করে পরিবেশের ক্ষতিসাধন করায় সিকো স্টিলকে ১০ লাখ, এনআই ট্রেডার্সকে পাঁচ লাখ এবং সাগরিকা শিপ ব্রেকিংকে এক লাখ টাকা জরিমানা করা হয়। এছাড়া বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন, ১৯৯৫ এর ধারা ৭ এর আলোকে উপজেলার শীতলপুরে মাস্টার কাসেম এর মালিকানাধীন ম্যাক কর্পোরেশন শীপ ইয়ার্ডকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।

বিএম/কামরুল ইসলাম দুলু/রাজীব…