একদলীয় শাসন ব্যবস্থা চলছে :মির্জা ফখরুল

বিএম ডেস্ক : বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর শুক্রবার বলেছেন, বাংলাদেশে এখন কোনো রাজনীতি নেই, রাজনীতি এখন একটা দলের কাছে চলে গেছে। প্রকৃতপক্ষে এদেশে ‘একদলীয় শাসন ব্যবস্থা’ চলছে।

তিনি বলেন, ‘এই দেশে একটা একদলীয় শাসনব্যবস্থা একবার এসেছিল ১৯৭৫ সালে বাকশাল নিয়ে। সেটা চলে যাওয়ার পরে এখন আবার একদলীয় শাসন ব্যবস্থা পুরোপুরি কার্যকর হয়ে গেছে। এখন যেটা আছে সেটা হলো ছদ্মবেশী গণতন্ত্র।’

শুক্রবার (৫ এপ্রিল) দুপুরে ঠাকুরগাঁও শহরের কালিবাড়িতে তার নিজ বাসবভনে সাংবাদিকদের সাথে এক মতবিনিময় সভায় এসব কথা বলেন তিনি।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে মির্জা ফখরুল বলেন, রাজনৈতিক প্রতিহিংসার কারণে খালেদা জিয়াকে ‘মিথ্যা মামলা’ দিয়ে কারাগারে আটক করে রাখা হয়েছে এবং তার আইনগতভাবে পাওনা ‘জামিন’ও তিনি পাচ্ছেন না।

বিএনপি চেয়ারপার্সনের পছন্দ অনুযায়ী বিশেষায়িত হাসপাতালে তার চিকিৎসার ব্যবস্থা করার দাবি জানান ফখরুল।

সংসদ সদস্যদের শপথ নেয়ার ব্যাপারে তিনি বলেন, ‘যারা ইতিমধ্যে শপথ নিয়েছে, তাদের বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নেয়া হয়েছে। আমাদের ঐক্য আছে। আমরা গণতন্ত্র পুনরুদ্ধারে কাজ করছি। জনগণকে সাথে নিয়ে আমাদের এগিয়ে যেতে হবে।’

মির্জা ফখরুল বলেন, ‘বাংলাদেশে তো এখন কোনও রাজনীতি নেই। রাজনীতি একটা দলের কাছে চলে গেছে।’

বর্তমান সরকার সম্পর্কে তিনি আরও বলেন, একটা ‘বেআইনি দখলদারি’ সরকার ক্ষমতায় বসে আছে। তাকে মেনে নেয়ার তো কোনো কারণই নেই।

এসময় একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে বাতিল করে পুনরায় নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের ব্যবস্থা করার দাবি জানান বিএনপি নেতা।

মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন জেলা বিএনপির সভাপতি তৈমুর রহমান, সহ-সভাপতি আবু তাহের দুলাল, জেলা বিএনপির দপ্তর সম্পাদক মামুন-উর-রশিদ, আমিনুল ইসলাম সোহাগসহ দলের নেতাকর্মীরা।