বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিজ্ঞানমনস্ক মানুষ-নওফেল

শিক্ষাঙ্গণ মেইল : বাংলাদেশের জাতীয় নেতাদের একজন মৌলানা মরহুম আবদুল হামিদ খান ভাসানী। সারাজীবন মানুষের কল্যান, সুখের জন্য লড়াই করেছিলেন এই বিপ্লবী। জাতির জনক শেখ মুজিব তাকে পিতৃতুল্য সম্মান করতেন। বাংলাদেশ আওয়ামী লীগ প্রতিষ্ঠায় মাওলানা ভাসানী পালন করেছিলেন গুরুত্বপূর্ণ ভুমিকা।

আজ শুক্রবার সকালে প্রয়াত মহান এ নেতার মাজার জিয়ারতে গিয়ে সমাধিস্থলে পুস্পমাল্য অর্পন শেষে মরহুমের আত্নার শান্তি কামনায় দোয়া করেন শিক্ষা উপ মন্ত্রী ব্যারিষ্টার মহিবুল হাসান চৌধুরী নওফল। পরে সাধারণ জীবন যাপন করা ভাসানীর সেই কুঁড়ে ঘরটি পরিদর্শণ করে চট্টলবীর পুত্র নওফেল।

টাঙ্গাইলের সন্তোষের মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আয়োজিত দুইদিনব্যাপী সম্মেলনে যোগ দেওয়ার আগে নওফেল ভাসানীর মাজার জিয়ারত ও কলেজ ক্যাম্পাস পরিদর্শণ করেন। পরে সম্মেলনে যোগ দিয়ে লাইফ সায়েন্সের অগ্রগতি’ শীর্ষক দুই দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধন করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, “বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা একজন বিজ্ঞানমনস্ক মানুষ। তিনি বুঝতে পেরেছিলেন বিজ্ঞান ও গবেষনা ছাড়া দেশকে এগিয়ে নেয়া সম্ভব না। তাই তিনি ১৯৯৬ সালে ক্ষমতায় এসেই গবেষনা খাতে বেশি বরাদ্দ দিয়েছিলেন। যার ফলে বর্তমানে গবেষনাধর্মী কাজের মাধ্যমে দেশের শিক্ষা, স্বাস্থ্য, কৃষিসহ সকল খাতে সফলতা এসেছে।

মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. আলাউদ্দিনের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন টাঙ্গাইল সদর আসনের সংসদ সদস্য ছানোয়ার হোসেন এবং স্বাগত বক্তব্য রাখেন লাইফ সায়েন্স অনুষদের ডিন এবং সম্মেলনের আহবায়ক প্রফেসর ড. এ.এস.এম সাইফুল্লাহ্।

উল্লেখ্য, বিশ্ববিদ্যালয়ের লাইফ সায়েন্স অনুষদের উদ্যোগে দুইদিন ব্যাপী এ সম্মেলনে দেশ এবং আন্তর্জাতিক পর্যায়ের বিভিন্ন গবেষকবৃন্দ ও বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অংশ নিচ্ছেন।

বিএম/রাজীব সেন