রাসেল ঝড়ে কলকাতার জয়

স্পোর্টস ডেস্ক : চলমান ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) দ্বাদশ আসরের ১৭তম ম্যাচে আবারও হারের মুখ দেখলো রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু।

বিরাট কোহলি ও এবি ডি ভিলিয়ার্সের ঝড়ো ব্যাটিংয়ে বিশাল সংগ্রহ দাঁড় করালেও ক্যারিবীয় অলরাউন্ডার আন্দ্রে রাসেলের তাণ্ডবে ম্লান হয়েছে স্বাগতিক দলের সাফল্য। কলকাতা ম্যাচ জিতেছে ৫ উইকেটের ব্যবধানে।

বেঙ্গালুরুতে টস হেরে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৩ উইকেট হারিয়ে ২০৫ রানের বড় সংগ্রহ দাঁড় করায় রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। ব্যাটিং উদ্বোধনিতে নেমে মারকুটে ব্যাটিংয়ের মাধ্যমে ৮৪ রান করে থামেন কোহলি। ৪৯ বলের মোকাবেলায় গড়া তার ঐ ইনিংসে ছিল ৯টি চার ও ৩টি ছক্কা।

এছাড়া অন্যান্যদের মধ্যে ৫টি চার ও ৩টি চারের সহায়তায় এবি ডি ভিলিয়ার্স ৩২ বলে ৬৩ রান করেন; মার্কাস স্টয়নিসের অপরাজিত ২৮, পার্থিব পেটেলের ২৫ রানের ইনিংস দলকে এনে দেয় লড়াকু পূঁজি।

জয়ের লক্ষ্যে খেলতে নেমে শুরুতেই সুনীল নারাইনকে হারায় কলকাতা। ক্রিস লিন ও রবিন উত্থাপা দলের রানের প্রয়োজনীয় গতি ধরে রাখেন। লিন ৪৩ ও উত্থাপা ৩৩ রান করে বিদায় নিলে দলের জয়ের আশা জিইয়ে রাখে নিতিশ রানার ৩৭ ও অধিনায়ক দীনেশ কার্তিকের ১৯ রান। তবুও প্রয়োজনীয় রান রেট ক্রমশ বাড়ছিলোই। তাতে প্রথম জয় দেখতে পাচ্ছিলো বেঙ্গালুরু।

তবে শেষদিকে সব হিসেবনিকেশ ভুল প্রমাণিত করে আন্দ্রে রাসেল। ফর্মের তুঙ্গে থাকা এই ডানহাতি ব্যাটসম্যান মাত্র ১৩ বলে ৪৮ রান করে দলকে এনে দেন জয়, ৫ বল ও ৫ উইকেট হাতে রেখেই। তার এই বিধ্বংসী ইনিংসে ছিল ১টি চার ও ৭টি ছক্কা!

সংক্ষিপ্ত স্কোর

বেঙ্গালুরু ২০৫/৩ (২০ ওভার)
কোহলি ৮৪, ডি ভিলিয়ার্স ৬৩
রানা ২২/১, নারাইন ৩০/১

কলকাতা ২০৬/৫ (১৯.১ ওভার)
রাসেল ৪৮*, লিন ৪৩
নেগি ২১/২, সাইনি ৩৪/২

ফল: কলকাতা নাইট রাইডার্স ৫ উইকেটে জয়ী।