সীতাকুণ্ডে সরকারি খাল ভরাট করে ভাড়া ঘর নির্মাণের চেষ্টা প্রভাবশালীদের

কামরুল ইসলাম দুলু,সীতাকুণ্ড : সীতাকুণ্ড উপজেলার ভাটিয়ারী ইউনিয়নের সরকারি ইছামতি খাল মাটি দিয়ে ভরাট করে দখলের মহোৎসবে নেমেছে স্থানীয় প্রভাবশালী মহল।

মাদামবিবির হাটস্থ জাহানাবাদ এলাকার এক শ্রেনীর প্রভাবশালী মহল সরকারি খালটিতে মাটি ভরাট করে জবর দখল করে নেওয়ায় খাল সংকুচিত ও পানি নিষ্কাশন বন্ধ হতে চলেছে।

এব্যাপারে স্থানীয় এলাকাবাসী উপজেলা নির্বাহী অফিসার বরাবরে স্নারকলিপি দিয়েছে।

জানা গেছে, জাহানাবাদ গ্রামের জনৈক মরহুম মুন্সি মেম্বার এর ছেলে রমজান আলী নামের এক যুবক ভাড়া ঘর নির্মাণ করতে সরকারি খাল ভরাট করছে। এলাকাবাসীর অভিযোগের সূত্রে জানা যায়, ইছামতি এই খালটি মাদামবিবির হাটস্থ নৌবাহিনীর ক্যাম্পের পাশ দিয়ে বঙ্গোপসাগরেরর মোহনায় সন্দ্বীপ চ্যানেলে গিয়ে শেষ হয়েছে।

মহাসড়কের পশ্চিম পার্শ্বে খালের দুই পার্শ্বে জাহানাবাদ গ্রাম। খালের দুই পার্শ্বে রয়েছে জনবসতি। এছাড়া দক্ষিণ পার্শ্বে প্রায় দুইশত জেলে পরিবারের বসবাস। বর্ষা মৌসুমে পানি নিস্কাশন ছাড়াও রবি মৌসুমে কৃষকরা এই খালের পানি সেচ দিয়ে নানা ফসলের চাষাবাদ করে থাকেন। কিন্তু বেশ কিছু দিন যাবৎ এলাকার এক শ্রেণীর প্রভাবশালী মহল মাটি ও বড় বড় পাথর ফেলে ভরাট করে চলেছে।

এভাবে ভরাট করায় খাল সংকুচিত ও স্বাভাবিক পানি প্রবাহ বন্ধ ও জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। খাল ভরাটের ফলে বর্ষা মৌসুমে পাহাড়ি ঢলে তিন গ্রাম এবং জেলে সম্প্রদায়ের ঘর বাড়ি পানিতে তলিয়ে যাওয়া আশঙ্কা করছে এলাকাবাসী। এনিয়ে এলাকাবাসীর মধ্যে উত্তেজনা বিরাজ করছে।

এব্যাপারে জানতে চাইলে উপজেলা নির্বাহী অফিসার মিল্টন রায় বলেন, খাল ভরাট করছে এলাকার কিছু প্রভাবশালী ব্যক্তি এমন অভিযোগ পেয়েছি। সরকারি খাল ভরাট করা অন্যায় এব্যাপারে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

বিএম/কামরুল/রাজীব…