সিটি কলেজ ভিপি রাজনের পর এবার পদত্যাগ করলেন ছাত্রসংসদের সম্পাদকবৃন্দ

সিটি কলেজ ভিপি

রাজীব সেন প্রিন্স : চট্টগ্রাম সরকারী সিটি কলেজ বৈকালিক ছাত্র সংসদের ভিপি রাজীব হাসান রাজনের পর এবার পদত্যাগ করলেন ছাত্র সংসদের আরো ৪ সম্পাদকবৃন্দ।

আজ ৭ এপ্রিল রবিবার দুপুর আড়াইটার সময় কলেজের ছাত্র সংসদ সভাপতি ও অধ্যক্ষ ঝরণা খানমের হাতেই তারা একযোগে পদত্যাগ পত্রটি জমা দেন। এসময় পদত্যাগ পত্র জমা দিয়ে তারা অধ্যক্ষের কাছে বর্তমান কমিটি বিলুপ্তি ঘোষণা করে আগামী ৩ মাসের মধ্যে সাংবিধানিক নিয়ম অনুযায়ী নতুন সংসদ নির্বাচনের দাবী জানান।

কলেজ ছাত্র সংসদ সভাপতি ও অধ্যক্ষ ঝরণা খানম মুঠোফোনে বাংলাদেশ মেইল প্রতিবেদককে ছাত্র সংসদ বৈকালিক শাখার ৪ সম্পাদক পদত্যাগ পত্র জমা দেওয়ার বিষয়টি নিশ্চিত করেন।

তিনি বলেন, নতুনদের জায়গা করে দিতে কলেজের বৈকালিক শাখা ছাত্র সংসদ ভিপি রাজীব হাসান রাজনের পর আজ রবিবার পদত্যাগ পত্র জমা দিয়েছেন আরো ৪ জন সম্পাদক। এদের মধ্যে সিটি কলেজ বৈকালিক শাখা ছাত্র সংসদের বক্তৃতা ও বিতর্ক সম্পাদক ইমরান আহম্মেদ ইমু, সমাজসেবা ও আপ্যায়ন সম্পাদক নোমান চৌধুরী, সাংস্কৃতিক সম্পাদক সাজু মহাজন এবং ছাত্রী মিলনায়তন সম্পাদিকা আফসানা আফরিন।

পদত্যাগপত্র জমা দেওয়া ৪ সম্পাদক জানিয়েছেন, পদত্যাগ পত্র জমা দেওয়ার পর তাদের বিভিন্ন দাবির মুখে কলেজের বৈকালিক শাখা ছাত্র সংসদের কার্যালয়ে তালা লাগিয়ে দেওয়ার নির্দেশ দিয়েছেন কলেজ অধ্যক্ষ ঝরণা খানম। তাছাড়া বর্তমান কমিটি বিলুপ্ত করে আগামী তিন মাসের মধ্যে সাংবিধানিক নিয়ম অনুযায়ী নতুন ছাত্র সংসদ নির্বাচনের জন্য তিনি প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করার আশা প্রকাশ করেন।

চট্টগ্রাম সরকারি সিটি কলেজ বৈকালিক শাখার ছাত্র সংসদের সম্পাদকগণ এক যোগে স্বেচ্ছায় পদত্যাগ পত্র জমা দেওয়ায় কলেজের অন্যান্য শিক্ষার্থীরা খুবই খুশি।

সাধারণ কয়েকজন শিক্ষার্থীর সাথে কথা বলে জানা যায়, সরকারি সিটি কলেজ বৈকালিক শাখার ভিপি রাজীব হাসান রাজন ভাই পদত্যাগ পত্র জমা দেওয়ার পর অন্যান্য সম্পাদক বৃন্দের কাছ থেকেও সাড়া মিলছে। নতুনদের জায়গা করে দিতে সিনিয়রদের এ মহানুভবতায় রাজনসহ পদত্যাগ করা অন্যান্য সম্পাদকবৃন্দের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন তারা। তবে নতুন ছাত্র সংসদ নির্বাচন অনুষ্ঠিত না হওয়া পর্যন্ত সকলের কার্যকরী ভূমিকা প্রত্যাশা করেন সাধারণ ছাত্রছাত্রীরা।

ছাত্র ছাত্রীদের এ প্রত্যাশার বিষয়ে জানতে চাইলে কলেজের বৈকালিক শাখা ছাত্র সংসদের ভিপি পদ থেকে পদত্যাগ করা রাজীব হাসান রাজন বলেন, আমার পদত্যাগের পর সরকারী সিটি কলেজ বৈকালিক শাখা ছাত্র সংসদের সকল সম্পাদকবৃন্দ ঐক্যমত পোষণ করে পদত্যাগ করায় অন্তরের অন্তস্থল থেকে তাদের ধন্যবাদ জানায়। যারা এখনো পদত্যাগ পত্র জমা দেয়নি তারাও যেন দ্রুত তাদের পদ ছেড়ে দেন।

তাছাড়া কলেজের দিবা শাখার নেতৃৃবৃন্দের কাছেও তিনি অনুরোধ রেখে বলেন, কলেজের সাধারণ ছাত্রদের দাবি মেনে নিয়ে ছাত্র সংসদের নিজ নিজ পদ থেকে তারা যেন পদত্যাগ পত্র জমা দেন। পাশাপাশি নতুন ছাত্র সংসদ নির্বাচন করার জন্য কলেজ প্রশাসনকে চাপ সৃষ্টি করার অনুরোধ জানান। তিনি মনে করেন নতুন ছাত্র সংসদ নির্বাচন ত্বরান্বিত করার জন্য সকলের ঐক্যবদ্ধ দাবী কার্যকরী ভুমি রাখবে।

সাবেক ভিপি রাজীব হাসান রাজন আরো বলেন, বর্তমানে যারা ছাত্র সংসদের দায়িত্বে আছেন তাদের কারো ছাত্রত্ব নেই। সুতরাং তারা তাদের স্বপদে বহাল থাকার কোন বৈধতা রাখে না। তিনি শুধু সিটি কলেজ নয়, চট্টগ্রামের সকল শিক্ষা প্রতিষ্ঠানে পুরাতন ছাত্র সংসদ কমিটি বিলুপ্ত করে নতুন ছাত্র সংসদ নির্বাচনের দাবি জানিয়ে চট্টগ্রামের কৃতি সন্তান শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেলের দৃষ্টি আকর্ষণ করেন।

তিনি চট্টগ্রামে সকল শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র সংসদ নির্বাচনের পদক্ষেপ গ্রহণ করার জন্য প্রত্যেক শিক্ষা প্রতিষ্ঠানের অধ্যক্ষকে অনুরোধ জানান। পাশাপাশি ২০১৪ সালের তৎকালীন ছাত্রলীগ সভাপতি-সম্পাদক সোহাগ-নাজমুল দ্বারা চট্টগ্রামের বিলুপ্ত সকল কলেজ ছাত্রলীগ কমিটি পুনঃগঠনের জন্য মহানগর ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের কাছে দাবি জানান।

এদিকে ছাত্রদের দাবী মেনে নিয়ে পদত্যাগ করছেন কিনা জানতে চট্টগ্রাম সরকারি সিটি কলেজ দিবা শাখা ছাত্র সংসদ জিএস মারুফ আহম্মেদ সিদ্দিকির মুঠোফোনে একাধিকবার ফোন করেও তাকে পাওয়া যায়নি।

উল্লেখ্য : গত ৩ এপ্রিল চট্টগ্রাম সরকারী সিটি কলেজের (বৈকালিক) শাখা ছাত্র সংসদের ভিপি পদ থেকে স্বেচ্ছায় পদত্যাগ করেছেন রাজীব হাসান রাজন। কলেজ ছাত্র সংসদের সভাপতি ও কলেজ অধ্যক্ষ প্রফেসর ঝর্ণা খানমের হাতে তিনি পদত্যাগ পত্রটি জমা দেন। তখন তিনি অধ্যক্ষকে জানিয়েছেন- নতুন নেতৃত্ব সৃষ্টির উদ্যোগের প্রথম ধাপ হিসেবে তিনি স্বেচ্ছায় পদত্যাগ করলেন। এছাড়াও সংসদ কমিটি বাতিল করে দ্রুত নতুন তফসিল ঘোষণা করার জন্য অধ্যক্ষকে অনুরোধ করেন।

আরো : সিটি কলেজের ভিপি পদ থেকে রাজনের পদত্যাগ : তফসিল ঘোষণার দাবি