আত্মসমর্পণ করেছে ৬ শতাধিক চরমপন্থি

    বিএম ডেস্ক : স্বাভাবিক জীবনে ফিরতে পাবনাসহ দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ১৫ জেলার ৬ শতাধিক চরমপন্থী স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের কাছে অস্ত্র জমা দিয়ে আত্মসমর্পণ করেছেন।

    মঙ্গলবার (৯ এপ্রিল) বিকেল ৩টায় পাবনার শহীদ অ্যাডভোকেট আমিন উদ্দিন স্টেডিয়ামে এ আত্মসমর্পণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

    আত্মসমর্পণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী। এছাড়া পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পাবনার পুলিশ সুপার শেখ রফিকুল ইসলাম। পাবনা জেলা পুলিশের পক্ষ থেকে আত্মসমর্পণ অনুষ্ঠানের সব প্রস্তুতি সম্পন্ন করা হয়।

    সন্ত্রাসী জীবনে জড়িয়ে পরিবার, স্ত্রী-সন্তান থেকে বিচ্ছিন্ন হয়ে তারা পালিয়ে বেড়িয়েছেন। দিনরাত মিলিয়ে খুব একটা ঘুমাতেও পারেননি। পুলিশ আর প্রতিপক্ষের সন্ত্রাসী সবসময় তাড়া করে ফিরত তাদের। অনিশ্চিত জীবনে ছিল না এতটুকু শান্তি। তাই এবার স্বাভাবিক জীবনে ফেরার সিদ্ধান্ত নিয়েছেন চরমপন্থীরা।

    যারা আত্মসমর্পণ করেছেন তাদেরকে যোগ্যতা অনুযায়ী পর্যায়ক্রমে পুনর্বাসনের পরিকল্পনা রয়েছে সরকারের।

    অনুষ্ঠানে যেসব জেলা থেকে চরমপন্থীরা আত্মসমর্পণ করেছেন সেই জেলাগুলো হচ্ছে- পাবনা, ফরিদপুর, রাজবাড়ী, সিরাজগঞ্জ, নাটোর, নওগাঁ, রংপুর, বগুড়া, টাঙ্গাইল, রাজশাহী, খুলনা, নড়াইল, যশোর, সাতক্ষীরা ও জয়পুরহাট। প্রাথমিক পর্যায়ে এসব জেলা থেকে প্রায় সাড়ে ৬শ’ চরমপন্থী আত্মসমর্পণ করার তালিকা করা হয়। তবে এই সংখ্যা আরও বাড়ছে বলে পুলিশের একটি সূত্র জানিয়েছে।

    আত্মসমর্পণকারীদের অনেকের বিরুদ্ধে হত্যা, ডাকাতি, বিস্ফোরক ও অস্ত্র মামলা রয়েছে। তারা পুলিশের তালিকাভুক্ত সন্ত্রাসী। আত্মসমর্পণ করলেও তাদের নিয়মিত মামলা চলবে বলে সূত্রটি জানিয়েছে।

    বিএম/রনী/রাজীব