পার্বত্য জেলা পরিষদ ও আঞ্চলিক পরিষদের নির্বাচন দিতে সংসদীয় কমিটির সুপারিশ

    বিএম ডেস্ক : খাগড়াছড়ি, রাঙ্গামাটি, ও বান্দরবান তিন পার্বত্য জেলা পরিষদ ও আঞ্চলিক পরিষদের নির্বাচন অনুষ্ঠানে পদক্ষেপ নেওয়ার সুপারিশ করেছে সংসদীয় কমিটি। একই সঙ্গে কমিটি পার্বত্য এলাকায় অবৈধ অস্ত্র ব্যবহজারকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ারও সুপারিশ করা হয়েছে।

    সোমবার (৮ এপ্রিল) পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সর্ম্পকিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এই সুপারিশ করা হয় বলে সংসদ সচিববালয়ের সংবাদ বিজ্ঞপিতে বলা হয়েছে।

    আইন অনুযায়ী তিন পার্বত্য জেলা পরিষদের নির্বাচন হওয়ার কথা পাঁচ বছর পর পর। কিন্তু এই পরিষদ গঠিত হওয়ার পর এখন পর্যন্ত মাত্র একবার নির্বাচন হয়েছে ১৯৮৯ সালে। নির্বাচন না হওয়ায় পরিষদ চলছে সরকারের মনোনীত দলীয় ব্যক্তিদের দিয়ে।

    বৈঠকে জানানো হয়, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন সহায়তার আওতায় তিন পার্বত্য জেলা পরিষদ এবং পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড এর মাধ্যমে ২০১৮-২০১৯ অর্থবছরের ২৪০ কোটি টাকার ৮৮২টি প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। তিন পার্বত্য জেলায় রাস্তা, সেতু, কালভার্ট, ফুট ব্রিজ, স্বাস্থ্য, ধর্মীয় প্রতিষ্ঠান নির্মাণ, বিভিন্ন অবকাঠামো, পর্যটন শিল্পের বিকাশ, বিভিন্ন ভবন নির্মাণসহ পূর্ত কাজ, কৃষি কার্যক্রম সম্প্রসারণ, জলবায়ু, পানীয় জলের ব্যবস্থা, শিক্ষা ব্যবস্থার উন্নয়ন, ছাত্রাবাস নির্মাণ, আবাসিক বিদ্যালয় পরিচালনা, মৎস্য চাষের ব্যবস্থা, সেচ ড্রেন, ফলজ বাগান সম্প্রসারণ, খেলাধুলা ও সংস্কৃতির চর্চা ও বিকাশে এসব প্রকল্প নেয়া হয়েছে।

    কমিটির সভাপতি দবিরুল ইসলামের সভাপতিত্বে জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে অন্যান্যদের উপস্থিত ছিলেন, কমিটির সদস্য পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি, সংসদ সদস্য দীপংকর তালুকদার, এ বি এম ফজলে করিম চৌধুরী এমপি, কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি, বীর মোস্তাক আহমেদ রবি ও মহিলা সংসদ সদস্য বাসন্তী চাকমা বৈঠকে অংশগ্রহন করেন।

    বিএম/রনী/রাজীব