উন্নয়নের জন্য শুধু সুযোগের প্রয়োজন : প্রধানমন্ত্রী

বিএম ডেস্ক : উন্নয়নের জন্য বাংলাদেশের মানুষের শুধু সুযোগের প্রয়োজন বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার (১০ এপ্রিল) বেলা পৌনে ১২টার দিকে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ এবং বিশেষ গবেষণায় অবদানের স্বীকৃতিতে অনুদানের চেক বিতরণ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ কথা বলেন।

প্রযুক্তি মন্ত্রণালয়ের পক্ষ থেকে বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ, এনএসটি ফেলোশিপ এবং বিশেষ গবেষণা চেকপ্রদান অনুষ্ঠানের এই আয়োজন করা হয়।

প্রধানমন্ত্রী বলেন, বিএনপি শাসনে গবেষণার কিছুই ছিল না। কোনো উৎসাহ দেওয়া হতো না। আমি ক্ষমতায় এসে সে সুযোগ করে দিই। আমি প্রথমেই গবেষণার জন্য একটা বরাদ্দ দিলাম। ১২ কোটি টাকা বরাদ্দ রেখেছিলাম গবেষণার জন্য। এরপর ১০০ কোটি টাকা বরাদ্দ রাখি গবেষণা এবং প্রযুক্তির জন্য। গবেষণায় গুরুত্ব দিয়েছি বলেই উৎকর্ষতা এসেছে দেশে। বিজ্ঞান ও তথপ্রযুক্তিতে সমৃদ্ধ হচ্ছে আমাদের সোনার বাংলা। তাই গবেষণাটা উন্নয়নের মুখ্য বিষয়।

শেখ হাসিনা বলেন, ‘বাংলাদেশের মানুষ কখনোই পিছিয়ে থাকতে পারে না,তাদের শুধু প্রয়োজন সুযোগের।’

টেকসই উন্নয়নের জন্য গবেষণার প্রয়োজন উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ‘আমি সবচেয়ে বেশি গুরুত্ব দিই গবেষণার ওপর। গবেষণার জন্য আজ আমরা খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা লাভ করতে পেরেছি।আমাদের অর্থনৈতিক উন্নতিকে টেকসই করতে হবে। আর একমাত্র গবেষণাই পারে তা করতে।’

শেখ হাসিনা বলেন, ‘আমি প্রথমবার সরকারে এসে লক্ষ করলাম, গবেষণার ওপর গুরুত্ব দেওয়া হচ্ছে না, এতে কোনো বরাদ্দ দেওয়া হতো না। গবেষণার জন্য বিশেষভাবে প্রণোদনা দেওয়া দরকার, এটা তাদের মাথায় ঢোকেনি। আমি সরকারে এসেই তা করলাম। সে সময় আমাদের রিজার্ভ মানি ও সম্পদ কম থাকার পরও ১২ কোটি টাকা বরাদ্দ রাখলাম গবেষণা খাতে। পরে এটি আরও বাড়ানো হয়েছে।’

পরে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় আয়োজিত বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ, এনএসটি ফেলোশিপ এবং বিশেষ গবেষণা অনুদান প্রাপ্তদের হাতে চেক তুলে দেন প্রধানমন্ত্রী।

বিএম/রনী/রাজীব